• আজ শনিবার, ৩ আশ্বিন, ১৪২৮ ৷ ১৮ সেপ্টেম্বর, ২০২১ ৷

১৯ আগস্ট থেকে শতভাগ গণপরিবহন চলবে


❏ বৃহস্পতিবার, আগস্ট ১২, ২০২১ ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- করোনা ভাইরাস সংক্রমণ রোধে গণপরিবহন চলাচলের ক্ষেত্রে সব শর্ত তুলে নিয়েছে সরকার। আগামী ১৯ আগস্ট থেকে শতভাগ গণপরিবহন স্বাস্থ্যবিধি মেনে চলাচল করতে পারবে।

ওই দিন থেকে আসন সংখ্যার অর্ধেক ফাঁকা রেখে পর্যটনকেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদনকেন্দ্র খোলার অনুমতি দিয়েছে সরকার।

দেশের আর্থ-সামাজিক অবস্থা, অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখা এবং সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে এসব ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করে বৃহস্পতিবার (১২ আগস্ট) প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই আদেশ বহল থাকবে।

প্রজ্ঞাপনে বলা হয়, যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করে সড়ক, রেল ও নৌ পথে সব ধরণের গণপরিবহন চলাচল করতে পারবে। সব ক্ষেত্রে মাস্ক পরিধান এবং স্বাস্থ্য অধিদফতর থেকে প্রণীত স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে বলেও প্রজ্ঞাপনে বলা হয়।

এতে আরও বলা হয়, যেকোনো প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি প্রতিপালনে অবহেলা পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দায়িত্ব বহন করবে এবং তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

করোনার সংক্রমণের লাগাম টেনে ধরতে গত ১ জুলাই থেকে বিধিনিষেধ শুরু হয়। তবে ঈদ উপলক্ষে ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই ভোর ৬টা পর্যন্ত বিধিনিষেধ শিথিল করা হয়।

এরপর ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত আবারও বিধিনিষেধ বাস্তবায়ন করা হয়। পরে তা আরেক দফা বাড়িয়ে ১০ আগস্ট পর্যন্ত করা হয়।

দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখা এবং সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় ১১ আগস্ট থেকে বিধিনিষেধ শিথিল করার ঘোষণা দিয়ে রোববার (৮ আগস্ট) প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। তবে এদিন মোট পরিবহন সংখ্যার অর্ধেক চালু করার অনুমতি দেওয়া হয়েছিল।

মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব রেজাউল ইসলাম বলেন, অর্ধেক গণপরিবহন চলাচলের যে নিয়ম ছিল তা ১৮ই আগস্ট পর্যন্ত। ১৯শে আগস্ট থেকে শতভাগ গণপরিবহন চলতে পারবে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন