• আজ শুক্রবার, ২ আশ্বিন, ১৪২৮ ৷ ১৭ সেপ্টেম্বর, ২০২১ ৷

বেলকুচিতে অভিযানেও বন্ধ হচ্ছে না অবৈধভাবে বালু উত্তোলন, নির্বিকার প্রশাসন

balu 524324
❏ রবিবার, আগস্ট ১৫, ২০২১ রাজশাহী

উজ্জ্বল অধিকারী, বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি- দফায় দফায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানেও বন্ধ হচ্ছে না সিরাজগঞ্জের বেলকুচিতে অবৈধ ভাবে যমুনা নদী থেকে বালু উত্তোলন। উপজেলার আজুগড়া বেড়িবাঁধ সংলগ্ন এলাকায় যমুনা নদীর শাখা থেকে চলছে বালু উত্তোলনের মহোৎসব।

স্থানীয়দের দাবী, একটি স্বার্থান্বেষী মহল তাদের ব্যাক্তিগত উন্নয়ন সাধনের জন্য যমুনা নদী থেকে ড্রেজার মেশিন লাগিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে স্তুপ করে ফিটনেস বিহিন ট্রাকের মাধ্যমে দীর্ঘদিন ধরে বালু বিক্রি করে আসছে। যার ফলে নদীতে বিলিনের হুমকি রয়েছে নদী তীরবর্ত্তী শতশত বিঘা জমি, বসতভিটা, সরকারি ভেটেনারী কলেজ, স্কুল, কলেজসহ এশিয়ার অন্যতম প্রতিষ্ঠান খাজা ইউনুস আলী মেডিক্যাল কলেজ এন্ড হসপিটাল। মাঝে মাঝে অবৈধ বালু মহালে অভিযান পরিচালনার মাধ্যমে জরিমানা আদায় করেও এসব বালু কারবারিদের দমিয়ে রাখতে পারছে না প্রশাসন।

অবৈধ বালু মহালের বিরুদ্ধে কর্যাকারী পদক্ষেপ গ্রহন না করলে দ্রুত সময়ের মধ্যে নদীগর্ভে বিলিন হয়ে যেতে পারে সরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন ধরণের স্থাপনা।

এদিকে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট শিবানী সরকার জানিয়েছেন, আমি সদ্য এখানে যোগদান করেছি ৷ তবে কেউ যদি অবৈধভাবে বালু উত্তোলন করে তবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

আর উপজেলা নির্বাহী কর্মকর্তা আনিসুর রহমান বলেন, আমরা ইতিপূর্বেও অবৈধ বালু উত্তোলনের স্থানে মোবাইল কোর্ট পরিচালনা করে জরিমানা আদায় করেছি। তারপরও যদি অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ না হয়ে থাকে তবে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থাগ্রহণ করা হবে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন