🕓 সংবাদ শিরোনাম

কর্ণফুলীতে ধান ক্ষেত থেকে রিক্সা চালকের লাশ উদ্ধারঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালু হবে ২০২৬ সালেমালয়েশিয়ায় গার্মেন্টস কারখানার বাংলাদেশী মালিকসহ ৪৫ জন রিমান্ডে নোয়াখালীর বেগমগঞ্জে ই-ট্রাফিক প্রসিকিউশন কার্যক্রম উদ্বোধনসংকুচিত হচ্ছে বনাঞ্চল: টেকনাফে ফের বন্য হাতির অস্বাভাবিক মৃত্যুদেশে বিনিয়োগ করুন: প্রবাসীদের প্রতি প্রধানমন্ত্রীকরোনা ও উপসর্গে ময়মনসিংহ মেডিক্যালে মৃত্যু ৯হিলিতে বেড়েছে কাঁচামরিচের ঝাঁজ, বিপাকে সাধারণ ক্রেতাএসএসসি ও এইচএসসি পরীক্ষার সময় জানালেন শিক্ষামন্ত্রীঅন্যের পাসপোর্টে ভ্যাকসিন, মালয়েশিয়ায় বাংলাদেশি যুবকের ৯ মাস কারাদণ্ড

  • আজ শনিবার, ১০ আশ্বিন, ১৪২৮ ৷ ২৫ সেপ্টেম্বর, ২০২১ ৷

আফগানদের আশ্রয় দিতে যুক্তরাষ্ট্রের প্রস্তাব প্রত্যাখ্যান করলো বাংলাদেশ


❏ সোমবার, আগস্ট ১৬, ২০২১ ফিচার

সময়ের কন্ঠস্বর ডেস্ক: তালেবানের ক্ষমতা দখলের মুখে দেশ ছাড়তে মরিয়া আফগানিস্তানের কিছু নাগরিককে সাময়িক আশ্রয় দিতে যুক্তরাষ্ট্রের একটি প্রস্তাব ফিরিয়ে দিয়েছে বাংলাদেশ।

সোমবার রাতে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন দেশের একটি অন্যতম অনলাইনকে বলেন, ‘আমরা যুক্তরাষ্ট্রের প্রস্তাব নাকচ করেছি।

তিনি বলেন, ‘ওয়াশিংটনে আমাদের রাষ্ট্রদূত শহিদুল ইসলামের কাছে এবং পরে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত মিলার কিছু আফগান নাগরিককে সাময়িকভাবে বাংলাদেশে আশ্রয় দেয়ার অনুরোধ জানায়।

‘যুক্তরাষ্ট্র এ সময় জানায় তারা বাংলাদেশসহ কিছু বন্ধু দেশকে এ অনুরোধ জানিয়েছে। এরপর আমরা তাদের কাছে জানতে চাইলাম কোন সেই বন্ধু দেশ। এর কোন সদুত্তোর দিতে পারেনি যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ। কতজন আফগানকে কতদিনের জন্য রাখতে হবে, তাও তারা জানাতে পারেনি।

পররাষ্ট্রমন্ত্রী জানান, বাংলাদেশ এমনিতেই ১১ লাখ রোহিঙ্গা নিয়ে নাজুক পরিস্থিতিতে আছে। আফগান নাগরিকদের প্রশ্নে বিষয়টি ওয়াশিংটনকে জানানো হয়েছে।

দুই দশক পর আবারও আফগানিস্তানের ক্ষমতার মসনদে বসতে যাচ্ছে তালেবান। রাজধানী কাবুল, প্রেসিডেন্ট প্রাসাদ প্রায় সবকিছুই এখন তাদের দখলে। দেশটির রাষ্ট্রপতি আশরাফ ঘানি আফগানিস্তান ছেড়ে তাজিকিস্তান হয়ে ওমানে আশ্রয় নিয়েছেন।

আফগানিস্তানে তালেবানদের সরকার ঘোষণা কেবল সময়ের ব্যাপার। এমন পরিস্থিতিতে দেশটিতে আতঙ্ক বিরাজ করছে। তালেবান থেকে বলা হয়েছে, তারা সাধারণ ক্ষমা ঘোষণা করেছেন। ভয়ে বা আতঙ্কিত হয়ে নাগরিকেরা যেন দেশ না ছাড়েন।

তালেবানদের এমন আশ্বাসে আস্থা রাখতে পারছে না কাবুলবাসী। দেশ ছাড়তে উন্মুখ তারা; ভিড় করছেন বিমানবন্দরে। হুড়োহুড়ি করে বিমানে উঠতে গিয়ে পাঁচজনের মৃত্যু হয়েছে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন