🕓 সংবাদ শিরোনাম

স্ত্রীর তালাকে স্বামীর ফাঁস দিয়ে আত্মহত্যাসংক্রমণ বাড়লে শিক্ষা প্রতিষ্ঠান আবার বন্ধ: শিক্ষামন্ত্রীশরীয়তপু‌রে বে‌পরোয়া কিশোর গ্যাং, হাত বাড়া‌লেই মিল‌ছে মাদক!বিএনপির কোনো পরিকল্পনা সার্থক হবে না: শাজাহান খানকর্ণফুলীতে ধান ক্ষেত থেকে রিক্সা চালকের লাশ উদ্ধারঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালু হবে ২০২৬ সালেমালয়েশিয়ায় গার্মেন্টস কারখানার বাংলাদেশী মালিকসহ ৪৫ জন রিমান্ডে নোয়াখালীর বেগমগঞ্জে ই-ট্রাফিক প্রসিকিউশন কার্যক্রম উদ্বোধনসংকুচিত হচ্ছে বনাঞ্চল: টেকনাফে ফের বন্য হাতির অস্বাভাবিক মৃত্যুদেশে বিনিয়োগ করুন: প্রবাসীদের প্রতি প্রধানমন্ত্রী

  • আজ শনিবার, ১০ আশ্বিন, ১৪২৮ ৷ ২৫ সেপ্টেম্বর, ২০২১ ৷

আফগান শরণার্থীদের আশ্রয় দিতে জাতিসংঘের আহ্বান

afgan 534232
❏ মঙ্গলবার, আগস্ট ১৭, ২০২১ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- তালেবানরা আফগানিস্তান দখল করে নেওয়ার পর দেশ ছাড়তে মরিয়া হয়ে উঠছে লাখ লাখ আফগান। তারা বিভিন্ন দেশে আশ্রয় নেওয়ার জন্য কাবুল বিমানবন্দরে ভিড় করেছে। তাদের ভিড় এতোটাই বেশি যে অন্যান্য দেশের কর্মকর্তা ও কর্মচারীদের সরিয়ে নেওয়া কার্যক্রম ব্যহত হচ্ছে।

রানওয়েতে বিমান নামারই সুযোগ পাচ্ছে না। বিমান নামলেও সেটাকে উড্ডয়নের সুযোগ দেওয়া হচ্ছে না। মৌমাছির মতো চারদিক দিয়ে ঘিরে ধরছে। এমন ছবি ও ভিডিও গণমাধ্যম থেকে শুরু করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

এমন সময় জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বিশ্বের বিভিন্ন দেশের প্রতি আহ্বান জানিয়েছেন সাময়িক সময়ের জন্য আফগান শরণার্থীদের আশ্রয় দিতে।

মঙ্গলবার মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের টুইটের বরাত দিয়ে এই খবর প্রকাশ করেছে।

ওই টুইটবার্তায় জাতিসংঘ মহাসচিব বিশ্বের সব দেশকে আফগান শরণার্থী গ্রহণের আহ্বান জানান। জাতিসংঘ মহাসচিব টুইট করে লেখেন, ‘ভারাক্রান্ত হৃদয় নিয়ে’ আফগানিস্তানের ঘটনাগুলো সারাবিশ্ব অবলোকন করছে। প্রজন্ম ধরে যুদ্ধ আর কষ্টের কথা আফগানরা জানে। তারা আমাদের পূর্ণ সমর্থন পাওয়ার যোগ্য। এখনই সহমর্মিতার উপযুক্ত সময় উল্লেখ করে তিনি তার টুইট শেষ করেন।

এর আগে আফগান শরণার্থীদের বাংলাদেশে আশ্রয় দিতে অনুরোধ জানায় মার্কিন যুক্তরাষ্ট্র। তবে এর আগে বিপুল সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দেয়ায় তা নাকচ করে দেয় বাংলাদেশ। সোমবার রাতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের এ তথ্য জানান।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন