না পালালে আমাকে পিটিয়ে মেরে ফেলতো তালেবান: আশরাফ গণি

goni 53
❏ বৃহস্পতিবার, আগস্ট ১৯, ২০২১ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- তালেবানের কাবুল দখলের দিনই দেশ ছেড়ে পালানো আফগান প্রেসিডেন্ট আশরাফ গণি নিজের দেশত্যাগের প্রশ্নে আত্মপক্ষ সমর্থন করেছেন।

ফেসবুকে দেওয়া এক ভিডিও বার্তায় তিনি বলেছেন, দেশে থাকলে হয় তাকে পিটিয়ে মেরে ফেলতো তালিবান। অন্যথায় সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নজিবুল্লাহর মতো পরিণতি হতো তার। ল্যাম্পপোস্টে ফাঁসিতে ঝুলিয়ে দিতো তালেবান।

ক্ষমতাচ্যুত এই আফগান প্রেসিডেন্ট জানান, সেদিন প্রেসিডেন্ট প্যালেসে ঢুকে রুমে রুমে তাকে খুঁজেছে তালেবান সদস্যরা। এমন পরিস্থিতিতে জীবন বাঁচাতে প্রেসিডেন্টের নিরাপত্তা টিমের সদস্যরা তাকে দেশ ছাড়ার জন্য চাপ দিতে থাকে। ফলে নিরাপত্তাজনিত কারণে সম্পদ এবং গোপন নথিপত্র ফেলে রেখেই তিনি কাবুল ছাড়তে বাধ্য হন।

চাপের মুখে দেশ ছাড়লেও আফগানিস্তানে ফেরার ইচ্ছার কথাও জানান আশরাফ গণি।

কাবুল ছেড়ে পালানোর পর গত তিন দিনে তার অবস্থানের ব্যাপারে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। তবে বুধবার তাকে আশ্রয় দেওয়ার কথা জানায় সংযুক্ত আরব আমিরাত। এর কয়েক ঘণ্টার মধ্যেই ফেসবুকে দেওয়া ভিডিও বার্তায় নিজের পালিয়ে যাওয়ার পক্ষে যুক্তি তুলে ধরেন ক্ষমতাচ্যুত এই আফগান প্রেসিডেন্ট।

ভিডিও বার্তায় আশরাফ গণি বলেন, ‘ক্ষমতার লোভে কাবুলকে সিরিয়া বা ইয়েমেন হতে দেওয়া যাবে না। আমাকে দেশ ছাড়তে বাধ্য করা হয়েছে। ওখানে থাকলে রক্তপাত ঘটতোই। হয় আমাকে পিটিয়ে মেরে ফেলতো তালিবান। নইলে আরেক প্রেসিডেন্টকে ল্যাম্পপোস্টে ঝুলতে দেখতেন আফগানবাসী।’

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন