• আজ মঙ্গলবার, ৬ আশ্বিন, ১৪২৮ ৷ ২১ সেপ্টেম্বর, ২০২১ ৷

বজ্রপাতের ঝুঁকি মোকাবেলায় ফরিদপুরে ১০হাজার তালবীজ বপণ কার্যক্রম শুরু

বজ্রপাতের ঝুঁকি
❏ রবিবার, আগস্ট ২২, ২০২১ ঢাকা

হারুন-অর-রশীদ, ফরিদপুর প্রতিনিধি:ফরিদপুরের “পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাব” এর উদ্যোগে বজ্রপাতের ঝুঁকি মোকাবেলায় ১০ হাজার তালবীজ বপন কর্মসূচীর দ্বিতীয় পর্বের কার্যক্রম শুরু হয়েছে।

আজ শনিবার (২১ আগস্ট) সকালে এ তাল বীজ বপন কার্যক্রম শুরু হয়। নগরকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা জেতি প্রু এ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন।

এদিকে, সকালে পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাব কর্তৃক প্রতিষ্ঠিত ‘পুরাপাড়া বঙ্গবন্ধু গণগ্রন্থাগার’ প্রাঙ্গণে সংগঠনটির মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার প্রদান করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জেতি প্রূ, সিনিয়র সহকারী পুলিশ সুপার মোঃ সুমিনুর রহমান এবং নগরকান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সেলিম রেজা বিপ্লব প্রমূখ।

এ কার্যক্রম শেষে সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে অনার্স ক্লাবের সদস্যবৃন্দের সাথে আমন্ত্রিত অতিথিবৃন্দ পদযাত্রার মাধ্যমে প্রস্তাবিত পুরাপাড়া ইউনিয়ন পরিষদের সামনে একটি বট বৃক্ষের চারা রোপণ করেন। তারপর এ পদযাত্রা এগিয়ে যায় ব্রাহ্মণডাঙ্গা উচ্চ বিদ্যালয় অভিমুখে।

পরে আমন্ত্রিত অতিথিরা ব্রাহ্মণডাঙ্গা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে একটি সফেদা ও দুটি কাঁঠাল গাছের চারা রোপণ করেন এবং এক সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা জেতি প্রু অনার্স ক্লবের উদ্যোগে পুরাপাড়া ইউনিয়ন ব্যাপী ১০ হাজার তালবীজ বপন কার্যক্রমের দ্বিতীয় পর্বের শুভ উদ্বোধন করেন।

তিনি তার বক্তৃতায় অরাজনৈতিক সংগঠন পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাব এর সকল কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন। বিশেষ করে পুরাপাড়া বঙ্গবন্ধু লাইব্রেরী প্রতিষ্ঠা, মেডিক্যাল ক্যাম্প পরিচালনা, মেধা বৃত্তি প্রদান, করোনা কালীন সময়ে ব্যাপক জনসচেতনতা সৃষ্টি, সুরক্ষা সামগ্রী বিতরণ কার্যক্রম এবং অনার্স ক্লাব ব্লাড ব্যাংকের কথা তুলে ধরেন। তিনি আশা প্রকাশ করেন ভবিষ্যতেও অনার্স ক্লাবের এ সকল জনকল্যাণমূলক কার্যক্রম অব্যাহত থাকবে।

সিনিয়র পুলিশ সুপার সুমিনুর রহমান এবং নগরকান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সেলিম রেজা বিপ্লবও তাঁদের বক্তৃতায় অনার্স ক্লাবের সকল কার্যক্রমকে অত্যন্ত ইতিবাচক ভাবে উপস্থাপন করেন এবং ভবিষ্যতে এ সংগঠনের সকল কাজে সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

এ কর্মসূচী সফল করতে অনার্স ক্লাবের সদস্যবৃন্দ গত এক মাস ধরে উৎসাহ উদ্দীপনার সাথে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেন। তারা এই সময়ের মধ্যে প্রায় ৫ হাজার তাল বীজ সংগ্রহ করেন। এ কার্যক্রমে অনার্স ক্লাবের সদস্যদের সাথে বিভিন্ন স্কুল কলেজ পড়ুয়া ছাত্রছাত্রীরাও অংশ গ্রহণ করেন। এ কর্মসূচীতে অংশগ্রহণকারী সকলকে সংগঠনের পক্ষ থেকে সংগঠনের নিজস্ব লোগো যুক্ত টি-শার্ট প্রদান করা হয়।

উদ্বোধনী কার্যক্রমের আনুষ্ঠানিকতা শেষে পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাবের সদস্যবৃন্দ তালবীজ বপন শুরু করেন।

তারা নদীর পাড়সহ বিভিন্ন ফাঁকা রাস্তার দুই পাঁশে প্রায় ৫ হাজার তালবীজ বপন করেন। সংগঠনটি গত বছরে এই ১০ হাজার তালবীজ বপন কার্যক্রম শুরু করেছিল এবং তখন তারা প্রায় এক হাজার তাল বীজ বপন করেছিল। তাঁদের লক্ষ্য পূরণের জন্য এ কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছেন সংগঠন সংশ্লিষ্টরা।

“পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাব“ মূলত পুরাপাড়া ইউনিয়নের শিক্ষিত তরুণদের নিয়ে গড়া সংগঠন। মানবিক সমাজ নির্মাণের লক্ষে তারা তাদের কার্যক্রম পরিচালনা করে যাচ্ছেন। এর অংশ হিসেবে ইতোমধ্যে পুরাপাড়া বাজারে “পুরাপাড়া বঙ্গবন্ধু গণগ্রন্থাগার” নামে একটি পাবলিক লাইব্রেরী প্রতিষ্ঠা করেছে।

সম্প্রতি এ সংগঠনটি মেডিক্যাল ক্যাম্পের মাধ্যমে এক হাজারেরও বেশী মানুষকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করে এবং স্কুল কলেজের ছাত্রছাত্রীসহ ১২০০ জনেরও অধিক মানুষের রক্তের গ্রুপ নির্ণয় করে। এছাড়া এ সংগঠনটি এলাকায় একটি অনলাইন ব্লাড ব্যাংক প্রতিষ্ঠা করেছে।

“পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাব” করোনাকালীন সময়ে ত্রাণ ও সুরক্ষা সামগ্রী বিতরণ এবং ব্যাপক জনসচেতনতা মূলক কার্যক্রম পরিচালনার মাধ্যমে এলাকার মানুষের কাছে বিপুল প্রশংসা এবং গ্রহণযোগ্যতা অর্জন করে। এরই ধারাবাহিকতায় এ সংগঠন স্থানীয় ছাত্রছাত্রীদের মেধা যাচাইয়ের মাধ্যমে মেধাবৃত্তি প্রদান করে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন