• আজ মঙ্গলবার, ৬ আশ্বিন, ১৪২৮ ৷ ২১ সেপ্টেম্বর, ২০২১ ৷

বগুড়ার ধুনটে রাস্তায় ধান রোপণ করে প্রতিবাদ

road 5234
❏ রবিবার, আগস্ট ২২, ২০২১ রাজশাহী

সাখাওয়াত হোসেন জুম্মা, বগুড়া প্রতিনিধি: বগুড়ার ধুনট উপজেলার মথুরাপুর ইউনিয়নের নিশ্চিন্তপুর গ্রামে যাতায়াতের জন্য একমাত্র মাধ্যম প্রায় ৩০০ মিটার কাঁচা রাস্তা। অথচ সামান্য বৃষ্টিতেই এই রাস্তা কাদায় ভরে যায়। এ সময় এই রাস্তা দিয়ে হেঁটেও চলাচল করা যায় না। বিশেষ করে বর্ষা মৌসুমে দুর্ভোগ আরও বেড়ে যায়।

এলাকাবাসী এই কাঁচা রাস্তাটি পাকা করার দাবি করছে অনেক আগে থেকে। কিন্তু এই রাস্তা পাকাকরণের জন্য কোনো পদক্ষেপ নেওয়া হচ্ছে না। এ অবস্থায় রবিবার (২২ আগস্ট) গ্রামের কিছু কিশোর ও তরুণ মিলে কাঁচা রাস্তায় ধানের চারা রোপণ করে। কর্তৃপক্ষের নজরে আনতে এ প্রতীকী প্রতিবাদ করা হয়েছে।

গ্রামবাসি জানান, কাঁচা রাস্তাটি দীর্ঘদিন ধরে অবহেলিত হয়ে পড়ে আছে। রাস্তাটি পাকাকরণ বা ইট বিছানো তো দূরের কথা ন্যূনতম সংস্কারও করা হয় না। অথচ প্রতিদিন এখান দিয়ে শত শত মানুষ চলাচল করে। দরকারি কাজে বাজারে যেতে হলে কাদা মাড়িয়ে হেঁটে যেতে হয়। গ্রামে প্রায় ৩০০ পরিবারের বসবাস। বর্ষা মৌসুমে মোটরসাইকেল, বাইসাইকেল কিংবা রিকসাভ্যান নিয়ে চলাচল করা যায় না।

এই রাস্তা দিয়ে এলাকার কৃষককেরা সঠিক সময়ে ঘরে উঠতি ফসল তুলতে পারছে না। এছাড়া গ্রামের কবরস্থানে যাতায়াতের করতে চরম দূর্ভোগ পোহাতে হয়। একটু বৃষ্টি হলেই এ রাস্তাটি চলাচলের একেবারেই অযোগ্য হয়ে পড়ে। তাই আর কোনো প্রতিশ্রুতি নয়, এবার দ্রুত রাস্তাটির সংস্কার বাস্তবায়ন চান গ্রামবাসি।

ধুনট উপজেলার মথুরাপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান হারুন-অর রশিদ সেলিম বলেন, রাস্তাটি অনেক দিনের পুরনো। বর্ষা এলে দুর্ভোগের সীমা থাকে না। এই রাস্তার উন্নয়নের জন্য এডিপি প্রকল্পের তালিকাভুক্ত করা হয়েছে। এ বছরই কাজ হওয়ার কথা ছিল। কিন্তু প্রশাসনিক নানা জটিলতার কারণে কাজ করা সম্ভব হয়নি। আশা করছি আগামীতে অবশ্যই এই রাস্তার উন্নয়ন কাজ করা হবে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন