🕓 সংবাদ শিরোনাম
  • আজ বুধবার, ১৪ আশ্বিন, ১৪২৮ ৷ ২৯ সেপ্টেম্বর, ২০২১ ৷

যেখানে সেখানে ময়লা ফেলে কারা? চিহ্নিত করবে অর্ধশত সিসি ক্যামেরা

moyla 534
❏ সোমবার, আগস্ট ২৩, ২০২১ ময়মনসিংহ

কামরুজ্জামান মিন্টু, স্টাফ রিপোর্টার- ময়মনসিংহ মহানগরে যেখানে-সেখানে আবর্জনা ফেলা ব্যক্তিদের ধরতে এবার নগরীর ৫০টি স্থানে বসছে সিসিটিভি ক্যামেরা।যারা ডাস্টবিন বা নির্ধারিত স্থানে ময়লা ফেলবে না, তাদেরকে শনাক্ত করে প্রথমবার সতর্ক করা হবে। কিন্তু আবার ধরা পড়লে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে মসিক কর্তৃপক্ষ।

রোববার (২২ আগস্ট) বিকেল পর্যন্ত ২৭টি ক্যামেরা বসানো হয়েছে। বাকি ২৩টি বসানোর কাজ আগামী এক সপ্তাহের মধ্যে সম্পন্ন হবে।

মসিকের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. আরিফুর রহমান জানান, মহানগরীর কিছু জায়গায় যেখানে নাগরিকরা যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলে থাকে সেসব ৫০টি স্থানে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে। ২৭টি ক্যামেরা বসানো হয়েছে। আরও ২৩টি ক্যামেরা এক সপ্তাহের মধ্যে স্থাপন করা হবে।

মসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আনোয়ার হোসেন বলেন, সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টার মধ্যে নির্ধারিত স্থানে আবর্জনা ফেলতে হবে। এ ব্যাপারে নগরবাসীকে সচেতন করার জন্য মাইকিং করাসহ নানাভাবে সচেতন করা হবে। এরপরও যাঁরা নিয়ম না মেনে আবর্জনা ফেলবেন, তাঁদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

ময়লা-আবর্জনা ফেলার বিষয়টি পর্যবেক্ষণের উদ্যোগ নেওয়ায় সিটি কর্পোরেশন কর্তৃপক্ষকে সাধুবাদ জানিয়েছেন নাগরিক আন্দোলনের নেতৃবৃন্দ।

জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার আবুল কালাম বলেন, বছরের পর বছর ধরে বাসাবাড়ির ময়লা যেখানে সেখানে ফেলা হচ্ছে। মসিকের নিয়মকে তোয়াক্কা করেছেনা অনেকে। অনেক সড়ক দিয়ে চলাচলের সময় দুর্গন্ধে দম বন্ধ হয়ে যায়। মুখে রুমাল দিয়ে চলাচল করতে হয়। যত্রতত্র ময়লা ফেলার কারণে এমন দুর্ভোগ সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, শুধু সিসিটিভি ক্যামেরা বসালেই হবে না, সিটি কর্তৃপক্ষকে তদারিক এবং কঠোর আইন প্রয়োগে যথাযথ ব্যবস্থা নিতে হবে। তা না হলে এ উদ্যোগ কোনও কাজে আসবে না।

এ বিষয়ে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটু বলেন, দিনরাত বাসাবাড়ির ময়লা যেখানে-সেখানে ফেলা হচ্ছে। এতে অনেক জায়গা থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। পরিচ্ছন্ন নগরীর গড়তে সিসিটিভি ক্যামেরা স্থাপন কাজ চলছে।

তিনি বলেন, প্রত্যেক নাগরিক এ নিয়ম মেনে চললে আবর্জনা ব্যবস্থাপনার কাজ সহজ হবে এবং নগর পরিচ্ছন্ন থাকবে। এজন্য নগরবাসীর সহযোগিতা প্রয়োজন।

আরও পড়ুন :
news n234 জামালপুরে ৯ ব্যক্তি জীবিত থেকেও ‘মৃত’

❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৩, ২০২১

news n34 ময়মনসিংহের নান্দাইলে ধানক্ষেতে রক্তাক্ত মরদেহ

❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৩, ২০২১

atok n342 নিজের মেয়েকে ধর্ষণের অভিযোগে বাবা গ্রেপ্তার!

❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৩, ২০২১

ত্রিশালের নতুন ইউএনও আক্তারুজ্জামান

❏ বুধবার, সেপ্টেম্বর ২২, ২০২১

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন