🕓 সংবাদ শিরোনাম
  • আজ বুধবার, ১৪ আশ্বিন, ১৪২৮ ৷ ২৯ সেপ্টেম্বর, ২০২১ ৷

ভরা মৌসুমেও পদ্মায় ইলিশ শূণ্য!

দ্মায় ইলিশ শূণ্য!
❏ শনিবার, আগস্ট ২৮, ২০২১ ঢাকা, দেশের খবর

মোঃ রুবেল ইসলাম তাহমিদ. মাওয়া মুন্সীগঞ্জ:

ইলিশের ভরা মৌসুমে পূর্ণিমা তিথিতেও উপকূলীয় জেলা মুন্সীগঞ্জ -শুরেশ্বর-লৌহজং,উজানের (বটেশ্বর) নদীতে জেলেদের জালে ইলিশ ধরা পড়েছে নিয়মিত গেল ভরামাস।

এক সপ্তাহ ধরে জেলেরা নদীতে জাল ফেলে ইলিশ না পেয়ে শূন্যহাতে ফিরে আসছে। উপজেলা মৎস্য অফিস ও স্থানীয় সূত্রে জানা গেছে, বাংলা শ্রাবণ মাসের শেষ সপ্তাহ থেকে কার্তিক মাস পর্যন্ত ইলিশের ভরা মৌসুম।

পূর্ণিমার তিথিগুলোতে গভীর সমুদ্র থেকে ডিম পাড়ার জন্য ঝাঁকেঝাঁকে ইলিশ নদীতে চলে আসে। আসাা যাওয়ার মাঝের এ সময় জেলেদের জালে প্রচুর পরিমাণ ইলিশ ধরা পড়ে।

কিন্তু এবারের পূর্ণিমা তিথিতে জেলেদের জালে ইলিশ ধরা পড়েছে না। এ কারনে জেলেরা ধারণা করছেন মুন্সীগঞ্জ -শুরেশ্বর-লৌহজং,উজানের (বটেশ্বর) নদী ইলিশ শূণ্য হয়ে পড়েছে।

নদীতে মাছ ধরা জেলে মোঃ মুকলেছুর রহমান জানায়, পূর্ণিমার জো কেঁটে যাওয়ায় এখন আর নদীতে ইলিশ মাছ পড়ছে না।
আবার অমাবস্যা জো এলেই হয়তো রূপালী ইলিশ ধরা পড়ার সম্ভাবনা রয়েছে।তিনি আরো জানায়, গত এক সপ্তাহ ধরে নদীতে জাল ফেলে কাংঙ্খিত ইলিশের দেখা পাচ্ছি না।

কালেভদ্রে দু’একটি পেলেও তা সাইজে অনেক ছোট । উলৌহজং উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. আসাদুজ্জামান আসাদ জানান

পদ্মানদীতে স্রোত ও গভীরতা কমে যাওয়ায় এবং নদীতে ইলিশ বিচরণের জন্য অনুকূল পরিবেশ না থাকায় এখন জেলেদের জালে ইলিশ ধরা পড়ছে না। তবে আগামী সপ্তাহে অনেক ইলিশ ধরা পড়বে বলে তিনি আশাবাদী।

মাছের প্রজনন সময়ে মাছগুলো নদীর নতুন পানিতে এসে প্রজননের ভালো জায়গা খুঁজতে থাকে এবং অল্প পানিতে এসে পড়লে তখনই জেলেদের জালে ধরা পড়ে। এ কারণে প্রতি বছরই এমন সময় বড় মাছ ধরা পড়ে কম।

আরও পড়ুন :

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন