• আজ বুধবার, ৭ আশ্বিন, ১৪২৮ ৷ ২২ সেপ্টেম্বর, ২০২১ ৷

সৌদি বিমানবন্দরে ড্রোন হামলায় দুই বাংলাদেশিসহ ৮ জন আহত

car 888785
❏ বুধবার, সেপ্টেম্বর ১, ২০২১ আন্তর্জাতিক

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি: সৌদি আরবের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি বিমানবন্দরে বোমা-বোঝাই ড্রোন হামলা হয়েছে। এতে অন্তত ৮ জন আহত এবং একটি বেসামরিক বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে।

গত মঙ্গলবার সকালে আবাহ আন্তর্জাতিক বিমানবন্দরে উক্ত হামলা চালানো হয়। ইয়েমেনে বৈধতা সমর্থন করতে আরব জোট ইরান সমর্থিত হুথি মিলিশিয়া বাহিনী আবাহে বিস্ফোরক বোঝাই ড্রোন হামলা পরিচালনা করে।

সৌদি গেজেটের প্রতিবেদনের বরাত এক বিবৃতিতে ব্রিগেডিয়ার ড: আরব কোয়ালিশনের মুখপাত্র জেনারেল তুর্কি আল-মালিকি বলেন, ড্রোন ধ্বংস করা হলে বিমানবন্দর জুড়ে ছত্রাক ছড়িয়ে পড়ে, আটজন আহত হয় এবং একটি বেসামরিক বিমানের ক্ষতি হয়।

একজন বাংলাদেশি প্রবাসীর অবস্থা আশঙ্কাজনক, অন্যদিকে দুইজন ভারতীয় এবং আরেকজন বাংলাদেশি মাঝারি ঝুঁকিতে রয়েছে। আরও তিনজন প্রবাসী এবং একজন সৌদি নাগরিক সামান্য আহত হয়েছেন।

আল-মালিকি বলেন, আবাহ আন্তর্জাতিক বিমানবন্দর এবং এর বহুজাতিক ভ্রমণকারী বেসামরিক নাগরিকদের উপরে ইচ্ছাকৃত ও পরিকল্পিতভাবে লক্ষ্য করে এই নৃশংস প্রচেষ্টা চালানো হয়।

এই কাজগুলো মিলিশিয়ার প্রতিকূল এবং প্রচলিত আন্তর্জাতিক মানবিক আইনের বিরুদ্ধে লঙ্ঘন। ২৪ ঘন্টার মধ্যে আবাহ আন্তর্জাতিক বিমানবন্দরে এটি হুথিদের দ্বিতীয় হামলা।

এদিকে, আরব পার্লামেন্টের স্পিকার আদেল বিন আব্দুলরহমান আল-আসুমি, হুথি মিলিশিয়া দ্বারা আবাহ আন্তর্জাতিক বিমানবন্দরকে ইচ্ছাকৃতভাবে এবং পরিকল্পিতভাবে টার্গেট করার নিন্দা করেছেন, যা জোট বাহিনী সফলভাবে প্রতিরোধ করতে পেরেছে।

এক বিবৃতিতে, আল-আসুমি নিশ্চিত করেছেন যে হুথি মিলিশিয়ার আবাহ আন্তর্জাতিক বিমানবন্দরকে লক্ষ্য করে নাশকতার প্রচেষ্টা করে নিরীহ বেসামরিক নাগরিক এবং বেসামরিক বস্তুর বিরুদ্ধে একটি কাপুরুষোচিত সন্ত্রাসী কর্মকাণ্ড যা আন্তর্জাতিক আইন দ্বারা সুরক্ষিত হচ্ছে, হুথি মিলিশিয়াকে জবাবদিহি করার জন্য জরুরি আন্তর্জাতিক ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছে।

আল-আসৌমি জোর দিয়ে বলেছেন যে হুথি মিলিশিয়া আরব বিশ্বে নিরাপত্তা ও স্থিতিশীলতা অস্থিতিশীল করার লক্ষ্যে আগ্রাসী এবং ধ্বংসাত্মক ইরানি প্রকল্প বাস্তবায়ন করছে।

তিনি সৌদি আরবের রাজ্যের প্রতি আরব পার্লামেন্টের পূর্ণ সংহতি এবং সমর্থন ব্যক্ত করেন যেটি তার অঞ্চলগুলি রক্ষার জন্য নিরাপত্তা এবং বাসিন্দাদের সুরক্ষার জন্য ব্যবস্থা গ্রহণ করবে।

এছাড়াও বাহরাইন আাবাহ আন্তর্জাতিক বিমানবন্দরে হুথি মিলিশিয়া কর্তৃক দুটি বোমা বোঝাই ইউএভি চালানোর তীব্র নিন্দা জানায় এবং সন্ত্রাসী হামলাকে আন্তর্জাতিক মানবিক আইন এবং সকল আন্তর্জাতিক মানদণ্ডের সুস্পষ্ট লঙ্ঘন বলে বর্ণনা করে।

বাহরাইনের পররাষ্ট্র মন্ত্রণালয় সৌদি বিমান প্রতিরক্ষা বাহিনীর সতর্কতা এবং দক্ষতার প্রশংসা করেছে, যা দুটি ইউএভিগুলিকে আটক এবং ধ্বংস করেছে।

বাহরাইনের অবস্থান নিশ্চিত করেছে যে সৌদি আরবকে তার নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষা এবং সৌদি ভূখণ্ডকে লক্ষ্য করে সন্ত্রাসী হুথি মিলিশিয়া দ্বারা পরিচালিত শত্রুতাপূর্ণ কাজ এবং প্রচেষ্টার মোকাবিলায় সৌদি আরবকে সমর্থন করছে।

সৌদি আরবে বেসামরিক স্থাপনা ও বস্তুকে টার্গেট করে এমন সন্ত্রাসী হামলার নিন্দা জানাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে মন্ত্রণালয়। সংযুক্ত আরব আমিরাতও সন্ত্রাসী হুথি মিলিশিয়া বাহিনীর হামলার তীব্র নিন্দা জানিয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা জারি করা বিবৃতিতে সংযুক্ত আরব আমিরাত সৌদির আবাহর বিমানবন্দরকে লক্ষ্যবস্তু করাকে একটি বিপজ্জনক এবং একটি কাপুরুষোচিত কাজ বলে উল্লেখ করে যা নাগরিক ও যাত্রীদের নিরাপত্তা হুমকির মুখে ফেলে, এটি একটি যুদ্ধাপরাধ বলে মনে করে।হুথিদের হুমকি থেকে বেসামরিক বস্তুগুলিকে রক্ষা করার জন্য সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

অপর দিকে মিশর হুথি মিলিশিয়া দ্বারা আবাহ আন্তর্জাতিক বিমানবন্দরকে টার্গেট করার তীব্র নিন্দা প্রকাশ করেছে। কুয়েতও সৌদি আরবের নিরাপত্তা হুমকির জন্য হু মিলিশিয়ার অব্যাহত হামলার তীব্র নিন্দা জানিয়েছে।

কুয়েতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, সৌদির নিরাপত্তার পাশাপাশি এই অঞ্চলের স্থিতিশীলতা লক্ষ্য করে এই ধরনের আক্রমণাত্মক অনুশীলন অব্যাহত রাখা আন্তর্জাতিক ও মানবিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন, এই হুমকিগুলি রোধ করতে এবং অপরাধীদের জবাবদিহিতার আওতায় আনার জন্য দ্রুত এবং সিদ্ধান্তমূলকভাবে কাজ করতে বলা হয়েছে।

মন্ত্রণালয় সৌদি আরবের নিরাপত্তা, স্থিতিশীলতা ও সার্বভৌমত্ব রক্ষায় যে সব ব্যবস্থা গ্রহণ করবে তাতে কুয়েতের পূর্ণ সমর্থন নিশ্চিত করেছে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন