🕓 সংবাদ শিরোনাম

স্ত্রীর তালাকে স্বামীর ফাঁস দিয়ে আত্মহত্যাসংক্রমণ বাড়লে শিক্ষা প্রতিষ্ঠান আবার বন্ধ: শিক্ষামন্ত্রীশরীয়তপু‌রে বে‌পরোয়া কিশোর গ্যাং, হাত বাড়া‌লেই মিল‌ছে মাদক!বিএনপির কোনো পরিকল্পনা সার্থক হবে না: শাজাহান খানকর্ণফুলীতে ধান ক্ষেত থেকে রিক্সা চালকের লাশ উদ্ধারঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালু হবে ২০২৬ সালেমালয়েশিয়ায় গার্মেন্টস কারখানার বাংলাদেশী মালিকসহ ৪৫ জন রিমান্ডে নোয়াখালীর বেগমগঞ্জে ই-ট্রাফিক প্রসিকিউশন কার্যক্রম উদ্বোধনসংকুচিত হচ্ছে বনাঞ্চল: টেকনাফে ফের বন্য হাতির অস্বাভাবিক মৃত্যুদেশে বিনিয়োগ করুন: প্রবাসীদের প্রতি প্রধানমন্ত্রী

  • আজ শনিবার, ১০ আশ্বিন, ১৪২৮ ৷ ২৫ সেপ্টেম্বর, ২০২১ ৷

মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ্যমন্ত্রিত্ব বাঁচানোর উপনির্বাচন ৩০ সেপ্টেম্বর


❏ শনিবার, সেপ্টেম্বর ৪, ২০২১ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- ব্যাপক টালবাহানা ও অনিশ্চয়তার পর পশ্চিমবঙ্গের ভবানীপুর কেন্দ্রের উপনির্বাচনের তারিখ ঘোষণা করেছে ভারতের নির্বাচন কমিশন। আসনটিতে ৩০ সেপ্টেম্বর ভোট গ্রহণ হবে এবং ভোট গণনা হবে ৩ অক্টোবর। একই সঙ্গে মুর্শিদাবাদের সামশেরগঞ্জ ও জঙ্গিপুরের সাধারণ নির্বাচনও হবে।

এই কেন্দ্র থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার কথা। এ জন্য আগেই ভবানীপুরের বিজয়ী প্রার্থী কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় ওই কেন্দ্রের বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছেন।

নন্দীগ্রাম কেন্দ্রে নির্বাচনে হেরে গিয়েও ৫ মে মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন।

সংবিধানের নিয়ম অনুযায়ী, ভবানীপুরের আসনটিতে হারলে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর দায়িত্বে থাকতে পারবেন না মমতা। তাই সবার আগ্রহের কেন্দ্রে এখন এই আসনের উপনির্বাচন।

বিধানসভা নির্বাচন চলার সময় সামশেরগঞ্জ ও জঙ্গিপুরের প্রার্থীর মৃত্যু হলে ওই দুই কেন্দ্রের নির্বাচন স্থগিত হয়ে যায়।

শনিবার নির্বাচন কমিশন জানিয়েছে, মনোনয়ন জমা দেয়ার শেষ দিন ১৩ সেপ্টেম্বর। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ১৬ সেপ্টেম্বর। এই তিন কেন্দ্রের নির্বাচনের ভোট গণনা হবে ৩ অক্টোবর। ৫ অক্টোবরের মধ্যে পুরো ভোট প্রক্রিয়া শেষ করতে হবে। নির্বাচনের বিজ্ঞপ্তি জারি হবে ৬ সেপ্টেম্বর।

এ বিষয়ে তৃণমূলের বর্ষীয়ান নেতা সাংসদ সৌগত রায় বলেন, ‘সামনে পূজা আসছে। তিনটি আসনে উপনির্বাচনের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন। এতে আমরা বেশ খুশি। আমরা বরাবরই দ্রুত উপনির্বাচন করিয়ে নেয়ার পক্ষে। আমরা তো চাই সংবিধানের ৩২৪ নম্বর ধারা অনুযায়ী নির্বাচন সেরে ফেলুক কেন্দ্র। রাজ্যের বাকি আরও চারটি আসনের উপনির্বাচনের তারিখ ঘোষণা করুক কমিশন। এটাই আমাদের আবেদন।’

ভবানীপুর কেন্দ্রের পাশাপাশি উত্তর ২৪ পরগনার খড়দহ, দক্ষিণ ২৪ পরগনা গোসাবায়ও উপনির্বাচন হওয়ার কথা রয়েছে। এই দুই কেন্দ্রের বিধায়কের মৃত্যুতে বিধায়ক পদ শূন্য হয়।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন