🕓 সংবাদ শিরোনাম
  • আজ বুধবার, ১৪ আশ্বিন, ১৪২৮ ৷ ২৯ সেপ্টেম্বর, ২০২১ ৷

ভালুকায় মহা-সড়কের পাশ ঘেঁষে ময়লার স্তুপ, জনস্বাস্থ্য হুমকির মুখে!

Mymensing news
❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৯, ২০২১ ময়মনসিংহ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকার অংশে ঢাকা-ময়মনসিংহ মহা-সড়কের পাশ ঘেঁষে ময়লার স্তুপের কারণে জনস্বাস্থ্য এখন হুমকির মুখে। জেলার প্রবেশদ্বার শিল্পসমৃদ্ধ উপজেলার সীমান্ত নাসিরগ্লাস হতে নিশিন্দা বিএসবি স্পিনিং মিল পর্যন্ত রাস্তার ২ পাশের ফাঁকা জায়গায় অন্তত ১০টি স্পটে ময়লার স্তুপ দেখা গেছে।

“নাক চেপে ধরে এসব এলাকায় পথ চলতে পথচারিদের দম বন্ধ হওয়ার উপক্রম হয়। আবার নাক ছাড়লেই দুর্গন্ধে যেন পেট ফেঁপে যায়”। এমন মন্তব্য একজনের নয়, হাজার হাজার স্কুল-কলেজ পড়–য়া ছাত্র-ছাত্রী ও সাধারণ পথচারী গণমানুষের। বিশেষ করে যারা ঢাকা ময়মনসিংহ রুটে যাতায়ত করেন।

পথচারী ও স্থানীয় বাসিন্দারা জানান, উপজেলার হবিরবাড়ী, মাস্টারবাড়ী, আমতলী, সিডষ্টোর বাজার, মেহেরাবাড়ী, প্রশিকা মোড়, ভরাডোবা বাজার, নিশিন্দাসহ বেশ কয়েকটি স্পটে মহাসড়কের পাশে ময়লা-আবর্জনা, বর্জ্য ফেলা হয়। অনেক বছর ধরে ওই এলাকা গুলোতে ময়লা ফেলা হচ্ছে। ময়লা-আবর্জনা আর বর্জ্যরে উৎকৃষ্ট দুর্গন্ধ আর বিপন্ন পরিবেশের কারণে ওই রাস্তাটি দিয়ে চলাচলের অযোগ্য হয়ে পরছে।

প্রতিদিন রিক্সা, ভ্যানগাড়ী ও ট্রাকে করে বিভিন্ন বাজারের অলিগলি ও বাসাবাড়ী থেকে সংগ্রহ করা বর্জ্যগুলো সেখানে ফেলা হচ্ছে। ভোর থেকে দুপুর ও রাতের আঁধারে এসব বর্জ্য ফেলার সময় দুর্গন্ধে বাতাস দূষিত হয়ে পড়ে। কাকপাখিরা সেখান থেকে উচ্ছিষ্ট নিয়ে যাওয়ার সময় রাস্তায় চলাচলকারী ছাত-ছাত্রী, জনসাধারণ ও যানবাহনের ওপর পড়ে।

এতে রাস্তায় ময়লা-আবর্জনা ছড়িয়ে পড়ার পাশাপাশি পথচারীর শরীরে পড়ায় জামা-কাপড় নষ্ট হয়ে যায়। আশপাশের শতাধিক পরিবার একই অবস্থার মুখোমুখি বছরের পর বছর ধরে। সারা দিনই পশুপাখির উৎপাতে অতিষ্ঠ এলাকাবাসী। দুর্গন্ধে এলাকার পরিবেশ দূষিত হচ্ছে। মহাসড়কের পাশে ময়লা-আবর্জনার স্তুপ থাকায় ঢাকা-ময়মনসিংহ জনগুরুত্বপূর্ণ সড়কে চলাচলকারী যানবাহনের যাত্রীরা অতিষ্ঠ হয়ে পড়েছেন। তারা নাক চেপে ধরে কোনো রকমে পথ অতিক্রম করতে বাধ্য হচ্ছেন। দুর্গন্ধ সইতে না পেরে অনেকেই বমি করে।

ভালুকা মডেল গার্লস কলেজের একজন প্রভাষক বলেন, চলতি মাসেই কলেজ খোলার কথা, কিন্তু রাস্তার পাশে যেভাবে ময়লা রাখা হয়েছে এগুলো পরিস্কার না করলে কলেজ ছাত্রীদের আসা যাওয়া খুব কঠিন হবে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন ভালুকা আঞ্চলিক শাখার সদস্য সচিব সাংবাদিক কামরুল হাসান পাঠান কামাল বলেন, যে ভাবে রাস্তার পাশে ময়লা ফেলা হচ্ছে আর এর দূরগন্ধে হাটা যায় না। মানুষ অসুস্থ হয়ে পরছে দিন দিন। স্ব স্ব এলাকার জনপ্রতিনিধিদের উচিৎ দ্রুত এর যথাযথ ব্যবস্থা নেয়া।

এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নিতে যথাযথ কর্তৃপক্ষের কাছে ভুক্তভুগী সাধারণ মানুষের দাবী।

আরও পড়ুন :
news n234 জামালপুরে ৯ ব্যক্তি জীবিত থেকেও ‘মৃত’

❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৩, ২০২১

news n34 ময়মনসিংহের নান্দাইলে ধানক্ষেতে রক্তাক্ত মরদেহ

❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৩, ২০২১

atok n342 নিজের মেয়েকে ধর্ষণের অভিযোগে বাবা গ্রেপ্তার!

❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৩, ২০২১

ত্রিশালের নতুন ইউএনও আক্তারুজ্জামান

❏ বুধবার, সেপ্টেম্বর ২২, ২০২১

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন