• আজ সোমবার, ৫ আশ্বিন, ১৪২৮ ৷ ২০ সেপ্টেম্বর, ২০২১ ৷

দর্শকরা তামিমকে মিস করবেন…


❏ শুক্রবার, সেপ্টেম্বর ১০, ২০২১ খেলা

স্পোর্টস ডেস্কঃ দলে যারাই থাকুক দর্শকরা তামিমকে মিস করবেন। দল ঘোষনার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে তামিমকে নিয়ে অনেকের মন্তব্যে এমনটা বোঝা যায়।

পনেরো জনের দলের সাতজনই আইসিসির কোনো টুর্নামেন্টে খেলেননি। এই সাতজনের যে সবাই তরুণ ক্রিকেটার, তাও নন। উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহান যেমন ক্রিকেটের পুরোনো মুখ। ২৬ বছর বয়সী বাঁহাতি স্পিনার নাসুম আহমেদের আন্তর্জাতিক অভিষেক এ বছর হলেও প্রথম শ্রেণির ক্রিকেট খেলছেন ১০ বছর ধরে।

শেখ মেহেদীরও ঘরোয়া ক্রিকেটের শীর্ষ পর্যায়ে সাত বছর হয়ে গেছে। এ তিন ক্রিকেটারই বিশ্বকাপ দলের সুযোগ পেলেন এই প্রথম। বয়স ও অভিজ্ঞতায় তারা কেউই তরুণ নেই। আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারী, নাঈম শেখ ও শরিফুল ইসলাম সত্যিকার অর্থেই তরুণ। সেদিক থেকে দেখলে অভিজ্ঞ আর তারুণ্যের মিশেলে ভারসাম্য রেখে গড়া হয়েছে টি২০ বিশ্বকাপ স্কোয়াড। নির্বাচকরা অনেক বাছবিচার করে দল গড়লেও নিখুঁত করতে পারেননি।

কোনো লেগস্পিনার নেই দলে। আমিনুল ইসলাম বিপ্লবকে (লেগি) দলের সঙ্গে নেওয়া হচ্ছে অতিরিক্ত খেলোয়াড় করে। স্বেচ্ছায় সরে যাওয়া তামিম ইকবালের শূন্যতাও পূরণ করা যায়নি। এর পরও বলতে হয়, সময়ের সেরাদের নিয়েই গড়া হয়েছে বাংলাদেশের টি২০ বিশ্বকাপ দল। মাহমুদুল্লাহ রিয়াদকে অধিনায়ক করে গতকাল মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করে জাতীয় নির্বাচক প্যানেল।

অতিরিক্ত তালিকায় থাকা রুবেল হোসেন ও বিপ্লবকে নিয়ে স্কোয়াড ১৭ জনের। রুবেল ও বিপ্লব বিশ্বকাপে দলের সঙ্গী হচ্ছেন বিসিবির খরচে। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু এই স্কোয়াড নিয়ে সন্তুষ্ট, ‘আমরা নির্বাচক প্যানেল যথেষ্ট আত্মবিশ্বাসী এই দলের ওপর। কারণ আমরা জিম্বাবুয়ে থেকে ধারাবাহিকভাবে এই দল নিয়ে তিনটি টি২০ সিরিজ (জিম্বাবুয়ে, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড) জিতেছি। আমাদের আত্মবিশ্বাস আছে, এই ধারাবাহিকতা রেখে টি২০ বিশ্বকাপেও ভালো করবে দল।’ চারজন পেসার ও দু’জন স্পিনার রাখা হয়েছে দলে।

বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের সঙ্গে মাহমুদুল্লাহও বোলিং করবেন। একাদশে রাখা হলে সৌম্য সরকারকে দিয়েও এক-দুই ওভার বল করাতে পারবেন অধিনায়ক। সেদিক থেকে বোলিংয়ে কোনো ঘটতি নেই। বরং বেশিরভাগ ম্যাচেই তাসকিন আহমেদকে থাকতে হতে পারে রিজার্ভ বেঞ্চে। আর ব্যাটিংয়ের দিক থেকে দেখলে দেশে এ মুহূর্তে এরচেয়ে ভালো লাইনআপ নেই। এককথায় সামর্থ্যের ভেতরে একটি আদর্শ টি২০ দল নিয়ে বিশ্বকাপে যেতে পারছে বাংলাদেশ।

সেরাদের বেছে নেওয়া হলেও অনেকের ম্যাচ প্র্যাকটিস হচ্ছে না। জিম্বাবুয়ে সিরিজের পর ম্যাচ খেলেননি ফাস্ট বোলার তাসকিন। শরিফুলও এক মাস হলো ম্যাচে নেই। তিনি শেষ ম্যাচ খেলেছেন অস্ট্রেলিয়া সিরিজে। লিটন কুমার দাস ফেরায় সৌম্যর ঠিকানা হয়েছে রিজার্ভ বেঞ্চ। শামীম পাটোয়ারীও ম্যাচের মধ্যে নেই।

যদিও নিউজিল্যান্ডের বিপক্ষে এই ক্রিকেটারদের সুযোগ দেওয়া যেত। এ ব্যাপারে নান্নুকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘১৫ জনের দলের মধ্যে সবসময় সবাইকে ১১ জনে রাখা সম্ভব হয় না। দলের ধারাবাহিক পারফরম্যান্সও খুব গুরুত্বপূর্ণ। সেই হিসেবে সবাই কিন্তু একটা প্রক্রিয়ার মধ্যেই আছে। যাকে যখন দরকার পড়বে ম্যানেজমেন্ট খেলাবে। আশা করি, সবাই একই রকম পারফরম্যান্স করবে।

যেটুকু ঘাটতি রয়েছে, সেটা বাস্তবতা বলে মনে করেন নির্বাচকরা। আমিনুল বিপ্লব লম্বা সময় খেলার ভেতরে না থাকায় মূল স্কোয়াডে ফিট করা সম্ভব হয়নি বলে জানান তিনি, ‘লম্বা সময় সে অসুস্থ ছিল। সেখান থেকে সে ফিরে এসেছে। তার পরও ওকে আমরা নিয়ে যাচ্ছি। দুর্ভাগ্যবশত আমরা যে পরিকল্পনায় খেলব সেখানে সে পড়ছে না, তাই তাকে মূল দলে রাখা যায়নি।’ কোনো সন্দেহ নেই, লম্বা ব্যাটিং লাইন নিয়ে খেলার পরিকল্পনা নেওয়ায় লেগস্পিনারের জায়গা হয়নি। অথচ বেশিরভাগ দেশই কন্ডিশন মাথায় রেখে এক বা একাধিক লেগস্পিনার রেখে বিশ্বকাপের দল ঘোষণা করছে। সব মিলিয়ে দল ভালো হলেও সঠিক প্রস্তুতি হয়নি।

জিম্বাবুয়ে সিরিজটি বাদ দিলে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে স্লো ও লো উইকেটে খেলার অভিজ্ঞতা বিশ্বকাপে তেমন সুফল দেবে না। বিশ্বকাপে খেলতে হবে স্পোর্টিং উইকেটে। নির্বাচকরা মনে করেন, প্রস্তুতির এই ঘাটতি ওমানের কন্ডিশনিং ক্যাম্প ও প্রস্তুতি ম্যাচ দিয়ে পূরণ করা যাবে। প্রথম রাউন্ড শুরুর আগে চারটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। কন্ডিশন মানিয়ে নিয়ে টাইগারদের প্রথম লক্ষ্য থাকবে সুপার টুয়েলভে উন্নীত হওয়া। সেক্ষেত্রে বাছাই পর্ব ও প্রস্তুতি ম্যাচ মিলিয়ে সাতটি ম্যাচ খেলার অভিজ্ঞতা সুপার টুয়েলভে কাজে লাগাতে পারবেন মাহমুদুল্লাহরা।

আরও পড়ুন :
tamim n234n ২০২৩ বিশ্বকাপ জিততে চান তামিম

❏ সোমবার, সেপ্টেম্বর ২০, ২০২১

messi n3 অভিষেক রাঙাতে পারলেন না মেসি

❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৬, ২০২১

malinga 4 সব ধরণের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা মালিঙ্গার

❏ মঙ্গলবার, সেপ্টেম্বর ১৪, ২০২১

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন