🕓 সংবাদ শিরোনাম
  • আজ বুধবার, ১৪ আশ্বিন, ১৪২৮ ৷ ২৯ সেপ্টেম্বর, ২০২১ ৷

মডার্নার টিকা ডেল্টার সংক্রমণ ঠেকাতে বেশি কার্যকর


❏ শনিবার, সেপ্টেম্বর ১১, ২০২১ ফিচার

সময়ের কন্ঠস্বর ডেস্ক: করোনাভাইরাসের অতিসংক্রামক ধরন ডেল্টার সংক্রমণ ঠেকাতে মডার্নার কভিড টিকা সবচেয়ে বেশি কার্যকর। এই টিকা নিয়ে ডেল্টা ধরনে সংক্রমিত হলেও ৯৫ শতাংশ ক্ষেত্রে রোগীকে হাসপাতালে ভর্তি হতে হচ্ছে না। রোগীর অবস্থা গুরুতর হচ্ছে না। এছাড়া অন্যদের চেয়ে দ্রুত সেরেও উঠছেন তারা।

যুক্তরাষ্ট্রের ৯টি অঙ্গরাজ্যে গত জুন, জুলাই ও আগস্ট- এই তিন মাসে সমীক্ষা চালিয়ে শুক্রবার (১০ সেপ্টেম্বর) এই তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র সিডিসি। প্রসঙ্গত, সমীক্ষার ওই তিন মাসে যুক্তরাষ্ট্রে মহামারি করোনাভাইরাসের সংক্রমণের নেপথ্যে সবচেয়ে বড় ভূমিকা ছিলো ভাইরাসটির অতিসংক্রামক ধরন ডেল্টার।

ডেল্টার সংক্রমণ ঠেকাতে মডার্নার টিকার চেয়ে অবশ্য একটু পিছিয়ে আরেক মার্কিন কোম্পানি ফাইজারের কভিড টিকা। এই টিকা নেয়া থাকলেও করোনার ডেল্টা ধরনের সংক্রমণ ভয়াবহ হয়ে উঠছে না ৮০ শতাংশ রোগীর ক্ষেত্রে। ওই জরিপে আরো দাবি করা হয়েছে, ফাইজারের টিকা নেয়া রোগীদের হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন পড়ছে না।

তবে মডার্না ও ফাইজারের টিকার চেয়ে অনেকটা পিছিয়ে রয়েছে অপর মার্কিন ওষুধ কোম্পানি জনসন অ্যান্ড জনসনের কভিড টিকা। জরিপে দেখা যাচ্ছে, করোনাভাইরাসের ডেল্টা ধরনের সংক্রমণ ঠেকাতে জনসন অ্যান্ড জনসনের কভিড টিকার সাফল্যের হার মাত্র ৬০ শতাংশ।

সিডিসি ১৮ বা তার বেশি বয়সী ৩২ হাজারের বেশি মানুষকে নিয়ে সমীক্ষাটি চালিয়েছে। এর মধ্যে মডার্না, ফাইজার কিংবা জনসন অ্যান্ড জনসনের যে কোনো একটি কভিড টিকা নেয়া ব্যক্তিরা যেমন ছিলেন, ঠিক তেমনি কভিডের কোনো টিকাই নেননি এমন মানুষজনকেও অন্তর্ভুক্ত করা হয়েছিল সমীক্ষায়।

সিডিসির সমীক্ষা অনুযায়ী, তিন টিকার কোনো একটি নেয়া থাকলে ডেল্টা সংক্রমণ যতটা ভয়াবহ হয়ে উঠতে পারছে, কোনো টিকা না নেয়া থাকলে সেই ভয়াবহতা ৫ থেকে ৭ গুণ বাড়ে।

তবে আশার কথা, তিনটি টিকাই কমাতে পারছে ডেল্টার ভয়াবহতা। এতে রোগীদের হাসপাতালে ভর্তির ঘটনাও কমছে। ফলে, টিকা নেয়ায় উল্লেখযোগ্যভাবে কমছে করোনায় মৃত্যুর হার।

শুক্রবার প্রকাশিত সিডিসির সাপ্তাহিক ‘মর্বিডিটি অ্যান্ড মর্টালিটি’ রিপোর্ট বলছে, ‘সংক্রমণ ও রূপ বদলের দিক থেকে করোনা ধরনগুলোর মধ্যে এ পর্যন্ত যেটি সবচেয়ে বেশি বিপজ্জনক, সেই ডেল্টা ধরনে সংক্রমণের ভয়াবহতা ঠেকাতে পারছে মডার্না ও ফাইজারের মেসেঞ্জার আরএনএ বা এম-আরএনএ টিকা। বিশ্বে এই দুটি ছাড়া আর কোনো টিকা এই প্রযুক্তিতে তৈরি হয়নি।

আরও পড়ুন :

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন