• আজ শনিবার, ১৫ মাঘ, ১৪২৮ ৷ ২৯ জানুয়ারি, ২০২২ ৷

বঙ্গোপসাগরে লঘুচাপ, পায়রা বন্দরে তিন নম্বর সতর্ক সংকেত

water 3n42
❏ রবিবার, সেপ্টেম্বর ১২, ২০২১ দেশের খবর, বরিশাল

জাহিদ রিপন, পটুয়াখালী প্রতিনিধি- মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবসানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর বেশ উত্তাল রয়েছে। আকাশ ঘন মেঘাচ্ছন্ন রয়েছে। বাতাসের চাপ অনেকটা বৃদ্ধি পেয়েছে।

গতকাল বিকাল থেকে উপকূলীয় এলাকায় থেমে থেমে হালকা বৃষ্টিপাত হচ্ছে। নদ-নদীর পানির উচ্চতা কিছুটা বৃদ্ধি পেয়ে বেশ কিছু এলাকা প্লাবিত হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে রোববার (১২ সেপ্টেম্বর) বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় সুস্পষ্ট লঘুচাপটি অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হতে পারে। এর প্রভাবে সারাদেশে বিশেষ করে উপকূলীয় এলাকায় বৃষ্টিপাত বাড়তে পারে।

এদিকে উপূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার শংকায় পটুয়াখালীর পায়রা বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। মাছ ধরা ট্রলার সমূহকে উপকূলের কাছকাছি থেকে চলাচল করতে বলা হয়েছে।

ইতিমধ্যে অধিকাংশ ট্রলার সমূহ আলীপুর মহিপুর মৎস্য বন্দরের পোতাশ্রয় খাপরাভাঙ্গা নদীতে আশ্রয় নিয়েছে।