বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানার জন্মদিন আজ

rehana n342n
❏ সোমবার, সেপ্টেম্বর ১৩, ২০২১ ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার একমাত্র ছোট বোন শেখ রেহানার জন্মদিন আজ।

গোপালগঞ্জের যে টুঙ্গিপাড়ায় জন্মেছিলেন জাতির পিতা, সেখানেই জন্ম শেখ রেহানার। ১৯৫৫ সালের ১৩ সেপ্টেম্বর বঙ্গবন্ধু-বঙ্গমাতার ঘর আলো করে পৃথিবীতে এসেছিলেন তিনি।

বঙ্গবন্ধুর কন্যা এবং আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোন হয়েও সরাসরি রাজনীতিতে কখনও দেখা যায়নি তাকে। কিন্তু মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলন-সংগ্রামে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার পাশে ছিলেন তিনি। দলের নেতা-কর্মীদের অনুপ্রেরণা ও সাহস জুগিয়ে যাচ্ছেন সবসময়। আর তাই দলীয় নেতা-কর্মীদের কাছে ‘ছোট আপা’ নামেই সুপরিচিত শেখ রেহানা।

জানা গেছে, ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে বাবা শেখ মুজিবুর রহমান ও মা ফজিলাতুন নেছা মুজিব এবং তিন ভাইসহ পরিবারের অন্য সদস্যদের ঘাতকরা নির্মমভাবে হত্যা করে। সে সময় শেখ হাসিনার স্বামী এম এ ওয়াজেদ মিয়ার কর্মস্থল জার্মানিতে বড় বোনের সঙ্গে বেড়াতে যান। ফলে ওই নারকীয় হত্যাকাণ্ড থেকে বেঁচে যান শেখ রেহানা। ১৫ আগস্টের কালরাতে মা-বাবা ও স্বজনহারা দুই বোন শেখ হাসিনা ও শেখ রেহানা পরে ভারতে রাজনৈতিক আশ্রয় নেন।

এরপর শেখ রেহানা ভারত থেকে লন্ডনে চলে যান এবং সেখানেই স্থায়ীভাবে বসবাস করতে শুরু করেন। অন্যদিকে শেখ হাসিনা ১৯৮১ সালে দেশে ফিরে বঙ্গবন্ধুর দল আওয়ামী লীগের হাল ধরেন।

১৯৭৭ সালের জুলাই মাসের শেষ দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. শফিক আহমেদ সিদ্দিকের সঙ্গে শেখ রেহানার বিয়ে হয় লন্ডনের কিলবার্নে। শফিক আহমেদ সিদ্দিক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং ও ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক ছিলেন। এখন তিনি অবসরে রয়েছেন।

শেখ রেহানার সন্তানদের মধ্যে রয়েছেন, ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক, বড় মেয়ে টিউলিপ সিদ্দিক এবং ছোট মেয়ে আজমিনা সিদ্দিক রূপন্তী।

টিউলিপ সিদ্দিক ব্রিটিশ পার্লামেন্টে লেবার পার্টির এমপি। রাদওয়ান মুজিব সিদ্দিক একটি আন্তর্জাতিক সংস্থায় কর্মরত এবং আওয়ামী লীগের গবেষণা উইং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের ট্রাস্ট্রি। আজমিনা সিদ্দিক রূপন্তী লন্ডনে ‘কন্ট্রোল রিস্ক’ নামের একটি প্রতিষ্ঠানের গ্লোবাল রিস্ক অ্যানালাইসিস সম্পাদক।

শেখ রেহানার জন্মদিন উপলক্ষে সামাজিক যোগাযোগমাধ্যমে দলটির নেতাকর্মীরা শুভেচ্ছা বার্তা শেয়ার করছেন। প্রধানমন্ত্রী কার্যালয়ের এক কর্মকর্তা বলেন, ‘উনার (শেখ রেহানা) জন্মদিনে অফিসিয়াল কোনও কর্মসূচি নেই। আর তিনি এখন দেশের বাইরে অবস্থান করছেন।’

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন