🕓 সংবাদ শিরোনাম
  • আজ বুধবার, ১৪ আশ্বিন, ১৪২৮ ৷ ২৯ সেপ্টেম্বর, ২০২১ ৷

কুড়িগ্রামে প্রতিমা তৈরীতে ব্যস্ত সময় পাড় করছেন মৃৎশিল্পীরা

Fulbari-Razarhat Photo
❏ মঙ্গলবার, সেপ্টেম্বর ১৪, ২০২১ রংপুর

অনিল চন্দ্র রায় ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি: চলতি বছরে আগামী ১১ অষ্টোবর ৬ষ্ঠী পূজার মধ্য দিয়ে পাঁচদিন ব্যাপী হিন্দু সম্প্রদায়ের সব চেয়ে বড় উৎসব শারদীয় দূর্গা পূজা শুরু হতে যাচ্ছে। শারদীয় দূর্গাউৎসবকে সামনে রেখে কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার কিশামত শিমুলবাড়ী এলাকায় অর্মল্য চন্দ্র রায় তার নিজ বাড়ীতে প্রতিমা তৈরীতে ব্যস্ত সময় পাড় করছেন। অন্য রাজারহাট উপজেলার বৈদ্দের বাজার এলাকার মৃৎশিল্পী তপনা চন্দ্র মালাকার,অজয় চন্দ্র রায়,বিপিন চন্দ্র রায়,সনজিৎ চন্দ্র রায় ও বাবলু চন্দ্র রায় প্রায় ১০ টি মৃৎশিল্পী পরিবার প্রতিমা তৈরীতে ব্যস্ত সময় পাড় করছেন।

মৃৎশিল্পীরা মরণঘাতি করোনা ভাইরাসের দুচিন্তা থাকলেও আগষ্ট ও সেপ্টেম্বর মাসে সংক্রমণ ও মৃত্যু হার কমার কারণে আনন্দ-উৎফুল্ল হয়ে দিন-রাত ২৪ ঘন্টা প্রতিমা তৈরীর কাজে নেমে পড়েছেন তারা। সেই সাথে হিন্দু সম্প্রদায়ের সব চেয়ে বড় উৎসব শারদীয় র্দর্গা পূজার প্রস্তুত্তি দেন এবং প্রতিমা তৈরীর জন্য মৃৎশিল্পীদের অডার করায় কুড়িগ্রামের ফুলবাড়ী ও রাজারহাট উপজেলা জুড়ে প্রতিমা তৈরীর কাজ চলছে। সঠিক সময়ে প্রতিমা ডেলিভারী দেওয়ার কারণে পরিবারের সদস্যরাও ছাড়াও বাড়তি চার-পাঁচ জন শ্রমিক নিয়ে রাত-দিন ব্যস্ত সময় পাড় করছেন মৃৎশিল্পীরা। যেন দম ফেলার ফুসরত নেই মৃৎশিল্পীদের। দূর্গা উৎসব আসলে মৃৎশিল্পীদের কদর বাড়ে। অন্য সময় তারা কৃষি কাজসহ বিভিন্ন পেশায় কাজ-কাম করে জীবন-জীবীকা নির্বাহ করে থাকেন।

বৈদ্দের-বাজার এলাকার মৃৎশিল্পী তপন চন্দ্র মালাকার ও বিপিন চন্দ্র রায় বলেন, জানান, বাপ-দাদার পেশা আড়কে ধরে আছি। মৃৎশিল্পীদের কেউ খোঁজ খবর নেয় না। প্রতি বছর দূর্গা উৎসব আসলে কয়টা টাকার মূখ দেখি। তারা দুই জনেই এ বছর ৮ টি প্রতিমা তৈরীর কাজ শুরু করেছেন। ইতি মধ্যেই দু,জনেই ৪ টি প্রতিমা বিক্রি করেছেন। প্রতিমার মূল্য ২২ হাজার থেকে ২৫ হাজার টাকা বিক্রি করবেন বলে আশা করছেন। সব খরচ মিটিয়ে ৫০ হাজার থেকে ৬০ হাজার টাকা করে দুজনেই আয় করবেন।

ফুলবাড়ী উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের কিশামত শিমুলবাড়ী এলাকার মৃৎশিল্পী অমূল্য চন্দ্র রায় জানান, এই বছর তিনি ৫টি প্রতিমার কাজ পেয়েছেন। তিনি ৫ টি প্রতিমা বিক্রি করে আয় করবেন ৪০ থেকে ৫০ হাজার টাকা।

ফুলবাড়ী উপজেলা পূজা উদর্যাপন পরিষদের সভাপতি কার্ত্তিক চন্দ্র সরকার ও রাজারহাট উপজেলার পূজা উদযাপন পরিষদের সভাপতি রবিন্দ্র নাথ কর্মকার জানান, ১১ অক্টোবর ৬ষ্ঠী পূজার মধ্য দিয়ে ধর্মীয় ভাবগাম্ভীরে‌্যর মধ্যদিয়ে ফুলবাড়ীতে সম্ভাব্য তালিকা ৬৮ টি ও রাজারহাট উপজেলায় সম্ভাব্য ১২০ টি মন্ডপে শারদীয় দূর্গা পূজা অনুষ্ঠিত হবে। স্বাস্থ্যবিধি মেনে আমরা পাঁচদিন ব্যাপী শারদীয় উৎসব পালন করবো। তিনি আরও জানান, করোনা ভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বাড়ার কারণে আমরা বড় দুচিন্তায় ছিলাম। ঈশ্বরের কৃপায় করোনার সংক্রমণ ও মৃত্যু কমায় পূজার আয়োজন ও প্রতিমা তৈরীর কাজ চলছে।

কুড়িগ্রাম জেলা পূজা উদর্যাপন পরিষদের সভাপতি রবি বোস জানান, এ বছর কুড়িগ্রাম জেলায় মোট সম্ভাব্য তালিকা অনুযায়ী ৫০৫ টি পূজা মন্ডপে ধর্মীয় ভাবগাম্ভীরে‌্যর মধ্যদিয়ে শারদীয় দূর্গা পূজা অনুষ্ঠিত হবে। এ বছর মা দেবী দূর্গার আগম ঘটবে ঘোটকে আর গমন করবেন দোলায় চড়ে। তিনি আরও জানান, শারদীয় দূর্গা উৎসব শান্তির্পূণভাবে উদযাপনের কুড়িগ্রাম জেলা প্রশাসক ও পুলিশ সুপার ময়াদয়সহ সকলের সার্বিক সহযোগীতা চেয়েছে।

এ প্রসঙ্গে কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম জানান, এখনো মন্ত্রনালয় থেকে কোন নিদের্শনা পাইনি। তারপরেও অন্যান্য বছরের তুলনায় এ বছরও হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শারদীয় দূর্গোৎসব শান্তিপূর্ণ ভাবে পালন করার লক্ষ্যে জেলা প্রশাসক পক্ষ থেকে সব ধরণের সহযোগীতা করা হবে। সেই সাথে শতভাগ স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে জেলা -উপজেলা পূজা উৎযাপন পরিষদের নেতাদের সাথে দূর্গাপূজা শান্তিপূর্ণ করতে বিভিন্ন ধরণে দিক নিদের্শমূলক আলোচনা সভা করা হবে। এছাড়াও শারদীয় উৎসবকে কেন্দ্র করে স্ব-স্ব উপজেলা প্রশাসন সব সময় মনিটরিং করবে এবং পুলিশ বাহিনীসহ কয়েক স্তর বিশিষ্ট নিরাপত্তা বাহিনীর টহল অব্যাহত থাকবে।

আরও পড়ুন :
lash 5234 ঠাকুরগাঁওয়ে যুবকের গলাকাটা মরদেহ উদ্ধার

❏ মঙ্গলবার, সেপ্টেম্বর ২৮, ২০২১

river n34n প্রাণ ফিরে পেল ‘মরা নদী’

❏ মঙ্গলবার, সেপ্টেম্বর ২৮, ২০২১

lash 5234 হাতীবান্ধায় কৃষককে কুপিয়ে হত্যা

❏ সোমবার, সেপ্টেম্বর ২৭, ২০২১

Panchagar news বিয়ের রাতে গলায় ফাঁস দিয়ে বরের আত্মহত্যা

❏ শনিবার, সেপ্টেম্বর ২৫, ২০২১

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন