• আজ শুক্রবার, ২ আশ্বিন, ১৪২৮ ৷ ১৭ সেপ্টেম্বর, ২০২১ ৷

মালয়েশিয়ায় পুলিশ পাহারায় চলছে বাংলাদেশিদের পাসপোর্ট বিতরণ

Malaysia news
❏ বুধবার, সেপ্টেম্বর ১৫, ২০২১ প্রবাসের কথা

মালয়েশিয়া প্রতিনিধি: করোনা স্বাস্থ্যবিধি মানতে পুলিশ পাহারায় পাসপোর্ট বিতরন করছে মালয়েশিয়ার ক্লাং পোস লাজু (পোষ্ট অফিস)। লকডাউনে বাংলাদেশ দূতাবাস থেকে সরাসরি পাসপোর্ট বিতরণ এর পরিবর্তে পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট বিতরণ করা হচ্ছে।

বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে নবায়নকৃত পাসপোর্ট নিতে আসা বাংলাদেশি নাগরিকদের বিরুদ্ধে গণ অভিযোগের কারণে সাউথ ক্ল্যাং পুলিশ বুধবার (১৫ সেপ্টেম্বর) সকালে পোস্ট অফিস, ক্ল্যাংয়ে শর্তাবলী নিয়ন্ত্রণের মাধ্যমে পাসপোর্ট বিতরণ করছে পোষ্ট অফিস।

১৪ সেপ্টম্বর পোষ্ট অফিসে পাসপোর্ট নিতে আসা প্রবাসী বাংলাদেশিদের দীর্ঘ লাইনের একটি ভিডিও  সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পর কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে।

ভিডিও তে দেখা গেছে বাংলাদেশী প্রবাসীরা পাসপোর্ট পাওয়ার জন্য ভিড় করার সময় বিশৃঙ্খলা সৃষ্টি হওয়ায় একজন পোস্ট অফিসের নারী কর্মী লাঠি হাতে নিয়ে তেড়ে গেলেন। এসময় প্রবাসীদের মধ্যে আতংক দেখা দেয়।

সাউথ ক্ল্যাং ওসিপিডি অ্যাসিস্ট কম শামসুল অমর রামলী বলেন, ১৪ সেপ্টেম্বর পুলিশ স্টেশন ডাকঘরের ম্যানেজারের কাছ থেকে একটি ফোন পেয়েছিল। ফোনে বলাহয় ডাকঘরের বাইরে বাংলাদেশী প্রবাসীদের একটি বড় দল জড়ো হয়েছে পাসপোট গ্রহনের জন্য। তাদের বিরুদ্ধে অভিযোগ নির্ধারিত স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতিতে (এসওপি) এবং শারীরিক দূরত্ব পালন করছেনা। এর আলোকে পুলিশ আজ থেকে কোভিড -১৯ মহামারী সংক্রমণ রোধে সরকার কর্তৃক জারিকৃত এসওপিএন পুরোপুরি মেনে চলছে কিনা তা নিশ্চিত করার জন্য সাউথ ক্ল্যাং পুলিশ এখন থেকে সবসয় ক্ল্যাং পোস্ট অফিসের পরিস্থিতি পর্যবেক্ষণ করবে বলে জানান এ পুলিশ কর্মকর্তা।

এদিকে মালয়েশিয়ায় করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় দূতাবাসে এসে পাসপোর্ট সংগ্রহ করা খুবই কঠিন হয়ে পড়ে। দূতাবাসেও বাড়তে থাকে করোনা আক্রান্তের সংখ্যা। সব বিষয় বিবেচনা করে প্রাথমিক অবস্থায় মোবাইল কলের মাধ্যমে পরবর্তীতে অনলাইনের মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট নেওয়ার ব্যবস্থা করা হয়।

এক্ষেত্রে অধিকাংশ প্রবাসীরাই অনলাইন সেবা বুঝতে না পারায় পাসপোর্ট দূতাবাসে এসেছে কি না বা কীভাবে আবেদন করতে হয় এসব বিষয়ে জটিলতার মধ্যে পড়ে যান। অন্যদিকে বন্ধ করে দেওয়া হয় সরাসরি দূতাবাসে এসে পাসপোর্ট সংগ্রহ করা। চালু করা হয় পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট বিতরণ।

আরও পড়ুন :

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন