বজ্রপাত থেকে রক্ষা পেতে তালবীজ রোপণ করলো শিশুরা


❏ সোমবার, সেপ্টেম্বর ২০, ২০২১ সুখবর প্রতিদিন

সময়ের কন্ঠস্বর ডেস্ক: ময়মনসিংহের গৌরীপুরে বজ্রপাত ও প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পেতে দিনভর তালের বীজ রোপণ করেছে শিশুরা।

শনিবার (১৮ সেপ্টেম্বর ) সকাল থেকে বিকেল পর্যন্ত উপজেলার মাওহা ইউনিয়নের সুরিয়া নদীর পাড়ে এক কিলোমিটার এবং নয়ানগর থেকে লক্ষীনগর সড়কের প্রায় এক কিলোমিটার রাস্তার দুইপাশে তালের বীজ রোপণ করে তারা।

নেত্রকোনা সরকারি কলেজের হিসাববিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আজহারুল করিমের নেতৃত্বে তালের বীজ রোপণে অংশ নেয় মো. ইকবাল হাসান, মো. রাহুল মিয়া, মো. শাকিল মিয়া, মো. রুমান মিয়াসহ ১২ থেকে ১৫ জন শিশু।

এ বিষয়ে আজহারুল করিম বলেন, আমাদের গ্রামের ফসলের মাঠ থেকে ঘরবাড়ি অনকে দূরে হওয়ায় কৃষকরা মাঠে কাজ করার সময় বজ্রপাতে অনেকেই মারা যান। সেইসঙ্গে প্রতি বছর অনেক গবাদি পশু মারা যায় এ বজ্রপাতে। তাল গাছ এসব দুর্ঘটনা থেকে রক্ষা করতে পারে বলে এমন উদ্যোগ নিয়েছি। এ উদ্যোগ বাস্তবায়নে ১২ থেকে ১৫ জন শিশুদের নিয়ে দিনভর তালের বীজ রোপণ করেছি।

তিনি বলেন, মাটির ক্ষয়রোধ, প্রকৃতির ভারসাম্য রক্ষায় তালগাছের জুড়ি নেই। এর পাশাপাশি ঘরের খুঁটি ও হাতপাখা তৈরিতে তালগাছের ব্যবহার হয়ে আসছে দীর্ঘদিন ধরে। তালপাতার পাখা আমাদের ঐতিহ্যের একটি অংশ। তাল গাছের ডালের আঁশ থেকে রকমারি দ্রব্যাদি প্রস্তুত হয়। তবে, তালগাছের সংখ্যা ক্রমেই হ্রাস পাচ্ছে।

তিনি আরও বলেন, আমাদের মতো আপনারাও বাড়িতে পড়ে থাকা তালের বীজ বাড়ির আঙিনা কিংবা আশেপাশে রোপণ করুন। অথবা সেই বীজ তুলে দিন আমাদের হাতে। আসুন প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় ও বজ্রপাত থেকে বাঁচতে তালের বীজ রোপণ করি।