🕓 সংবাদ শিরোনাম
  • আজ বৃহস্পতিবার, ৫ কার্তিক, ১৪২৮ ৷ ২১ অক্টোবর, ২০২১ ৷

তালেবানের অংশগ্রহণ চাইল পাকিস্তান, বাতিল হলো সার্ক বৈঠক

saarc 453
❏ বুধবার, সেপ্টেম্বর ২২, ২০২১ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- আফগান ইস্যুতে সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর রিজিওনাল কো-অপারেশনভুক্ত (সার্ক) দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের পূর্ব নির্ধারিত একটি বৈঠক বাতিল হয়েছে। জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান এবং তাদের প্রতিনিধিরা নিউইয়র্কে অবস্থান করছেন। সেখানেই সার্কভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক হওয়ার কথা ছিল। খবর হিন্দুস্তান টাইমস।

ওই বৈঠকে আফগানিস্তানের অংশগ্রহণের দাবি জানায় পাকিস্তান। আফগানিস্তানের বর্তমান তালেবান সরকারকে এখনও কোনো দেশ স্বীকৃতি দেয়নি। এমনকি তাদের সার্কের ওই বৈঠকে আমন্ত্রণও জানানো হয়নি। কিন্তু ওই বৈঠকে আফগান পররাষ্ট্রমন্ত্রীকেও যেন অংশগ্রহণের সুযোগ দেওয়া হয় সে বিষয়ে দাবি তোলে পাকিস্তান। তাতেই ভারতসহ অন্য দেশ আপত্তি তোলে। পরবর্তীতে বৈঠকই বাতিল করা হয়েছে।

বৈঠকটির আয়োজক ছিলো নেপাল। প্রতিবছর জাতিসংঘের সাধারণ অধিবেশনের পার্শ্ববৈঠক হিসেবে সার্ক সদস্যদের বৈঠক হয়ে থাকে।

তালেবানকে এখনও স্বীকৃতি দেয়নি ভারত। কাবুলের নতুন শাসকদের এখনও বিশ্ব স্বীকৃতি মেলেনি। আর তালেবান মন্ত্রিসভার কয়েক সদস্য এখনও জাতিসংঘের নিষিদ্ধ তালিকায় রয়েছেন।

তালেবান নেতৃত্বাধীন আফগান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি। তিনি সম্ভবত জাতিসংঘের এবং এর অনুমোদিত কোনও বৈঠকে উপস্থিত থাকতে পারছেন না।

দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সহায়তা সংগঠন সার্ক। এর সদস্য দেশগুলো হলো বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান এবং শ্রীলংকা।

এএনআই জানিয়েছে, সার্কের সংখ্যাগরিষ্ঠ সদস্য বৈঠকে আফগানিস্তানের জন্য একটি চেয়ার খালি রাখতে সম্মত হয়েছিলেন। তবে পাকিস্তান তাতে রাজি হয়নি। ফলে বাতিল হয়ে যায় বৈঠকটি।

সার্ক সচিবালয় জানিয়েছে, সব সদস্য দেশের সম্মতির অভাবে বৈঠকটি বাতিল হয়ে গেছে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন