• আজ বৃহস্পতিবার, ৫ কার্তিক, ১৪২৮ ৷ ২১ অক্টোবর, ২০২১ ৷

পানির নিচে রাঙামাটির ঝুলন্ত সেতু!

setu n
❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৩, ২০২১ চট্টগ্রাম, দেশের খবর

শহিদুল ইসলাম হৃদয়, রাঙামাটি- অপার সৌন্দর্যের লীলাভূমি পার্বত্য জেলা রাঙামাটিতে কাপ্তাই হ্রদের পানির উচ্চতা হঠাৎ বেড়ে যাওয়ায় পর্যটন কমপ্লেক্সের ঝুলন্ত সেতুটি পানির নিচে তলিয়ে যায়।

করোনাকালীন সময়ে বন্ধ থাকা পর্যটন স্পটগুলো খুলে দিলেও রাঙামাটির ঝুলন্ত সেতুটি এক নজর দেখতে আসা পর্যটকরা হতাশ হয়ে বাড়ি ফিরে যাচ্ছে।

আশির দশকের দিকে সরকার রাঙামাটি পার্বত্য জেলাকে পর্যটন এলাকা হিসেবে ঘোষণা করে। পরে পর্যটন কর্পোরেশনের অধীনে পর্যটকদের পারাপারের সুবিধার্থে দু’টি পাহাড়ের মাঝখানে তৈরি করা হয় আকর্ষণীয় এই ঝুলন্ত সেতুটি। তৎকালীন সময় থেকে দেশ-বিদেশে সেতুটি ব্যাপক আকারে পরিচিতি পেয়েছে। প্রতিবছরের ভরা মৌসুমে দৃষ্টিনন্দন এই ঝুলন্ত সেতুটি দেখতে এ জেলায় প্রচুর পর্যটকের আগমন ঘটে। কিন্তু অপরিকল্পিতভাবে তথা কাপ্তাই হ্রদের পানির উচ্চতার দিক বিবেচনা না করে সেতু নির্মাণের ফলে বর্ষা মৌসুমে সেতুটি কাপ্তাই হ্রদের পানিতে তলিয়ে যায়।

পর্যটন কর্পোরেশনের পক্ষ থেকে প্রতি বছর নতুন সেতু তৈরি বা সেতুর উচ্চতা বৃদ্ধির পরিকল্পনার কথা বলে আসলেও তাদের সেই পরিকল্পনা মুখের মধ্যেই সীমাবদ্ধ, তা কখনো বাস্তবে রূপ নিতে দেখেনি রাঙামাটিবাসী।

পর্যটন কর্পোরেশনের বাণিজ্যিক কর্মকর্তা মো সোহেলের সাথে কথা বললে তিনি বলেন, কাপ্তাই হ্রদের পানি বেড়ে ঝুলন্ত সেতুটি ডুবে ঝুঁকিপূর্ণ হয়ে যাওয়ায় পর্যটকদের জন্য ১৯ সেপ্টেম্বর সকাল থেকে সেতু দিয়ে পারাপার বন্ধ করে দেয়া হয়েছে।

হ্রদের পানি বেড়ে যাওয়ার কারণে সেতুতে যাতায়াত বন্ধ করে দেওয়ার কথা জানালেও, সেতুটি নিয়ে পরিকল্পনার ব্যাপারে কোন মন্তব্য করেনি পর্যটন কর্পোরেশনের এ কর্মকর্তা।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন