বেদে পল্লীর শিশুদের হাতে নতুন বই, পড়াবেন তরুন শিক্ষার্থীরা !

Kishogonj news
❏ শনিবার, সেপ্টেম্বর ২৫, ২০২১ ঢাকা

এ. এম. উবায়েদ, নিজস্ব প্রতিবেদক: দেশের শিক্ষা-বঞ্চিত এক বড় জনগোষ্ঠী বেদে সম্প্রদায়। যাযাবর জীবন যাপনের কারণেই তাদের শিশুরা শিক্ষার আলো থেকে বঞ্চিত হয়। স্বাভাবিক সময়ে বেদে পল্লীর শিশুরা যখন শিক্ষা থেকে পিছিয়ে তখন করোনাকালীন সময়টাতে তা আরও কয়েক ধাপ পিছিয়েছে।  করোনায় বন্ধ হয়ে যাওয়া স্কুলগুলো ১২ সেপ্টেম্বর চালু হয়, আশেপাশের সকল শিশুরা বিদ্যালয় মুখী হলেও শিক্ষা থেকে বঞ্চিত এই বেদে পল্লীর শিশুরা।

সেই শিক্ষাবঞ্চিত বেদে জনগোষ্ঠীর শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে এবার পাশে দাড়াঁলেন কিশোরগঞ্জ ভলান্টিয়ার্স নামের এক স্বেচ্ছাসেবী এর তরুনরা । বেদে পল্লীর স্বপ্নের বাতিঘর ‘বেদে পল্লী পাঠশালা’ নামে এই শিক্ষা কার্যক্রম চালু করেন এই তারা।

৩০ জন বেদে শিক্ষার্থীদের মাঝে নতুন বই তুলে দেওয়া হয়। কিশোরগঞ্জ সদর উপজেলা শহরের জেলখানা মোড়ে বেদে শিশুদের জন্য ভ্রাম্যমাণ বেদে পল্লী পাঠশালা চালু হয় শহরের তরুণ শিক্ষার্থীদের মাধ্যমে।

এমন উদ্যোগে খুশি বেদে পল্লীর প্রতিটি মানুষ । এখানে বসবাস করা ১৫ টি পরিবারের মাঝে মাস্ক বিতরণ ও স্বাস্থ্য সুরক্ষা সম্পর্কে সচেতন করা হয় ।

কিশোরগঞ্জ ভলান্টিয়ার্স এর প্রতিষ্ঠাতা মোজাহিদুল ইসলাম বলেন, এই পল্লীতে প্রায় ৩০ জনের মতো শিশু রয়েছে, সপ্তাহের শুক্রবারে আমরা তাদের পাঠদান করাচ্ছি তারাও শিক্ষিত হবে ও দেশ গঠনে ভূমিকা রাখবে।

এসময় তরুন সেচ্ছাসেবীদের মধ্যে ফাহমিদা ইসলাম, মোজাহিদুল ইসলাম ,মাহমুদুল হাসান, উমর নাসিফ, উমায়ের আরাফ,ফারদিন নিবিড়, ইফতি,সাদ ভূইয়া, রেদুয়ান সাকিব,আদনান, ফাওজান,ফুয়াদ,মাহি,জুবরান প্রমুখ উপস্থিত ছিলেন।