• আজ বৃহস্পতিবার, ৫ কার্তিক, ১৪২৮ ৷ ২১ অক্টোবর, ২০২১ ৷

হিলিতে বেড়েছে কাঁচামরিচের ঝাঁজ, বিপাকে সাধারণ ক্রেতা

HILI PIC-1
❏ শনিবার, সেপ্টেম্বর ২৫, ২০২১ রংপুর

মোঃ আব্দুল আজিজ, দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরের হিলিতে আবারও বেড়েছে কাঁচা মরিচের দাম। বেশ কিছুদিন কমতির দিকে থাকার পরে পাইকারীতে কেজি প্রতি বেড়েছে ৪০ টাকা এবং খুচরাতে বেড়েছে ৫০ টাকা। দেশের বাজারে কাঁচা মরিচের সরবরাহ কমেছে সেই জন্য বেড়েছে দাম বলছেন হিলি বাজারের ব্যবসায়ীরা। আজ শনিবার (২৫ সেপ্টেম্বর) হিলি বাজার ঘুরে এ চিত্র দেখা যায়।

কাঁচা মরিচ কিনতে আসা গণেশ বর্মন জানান, গত সপ্তাহে কাঁচা মরিচের দাম কেজি প্রতি ছিলো ৫০ টাকা। আজ তা বারিয়ে বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকায়। বাজারে মরিচ কিনতে গিয়ে তো রীতিমতো অবাক হয়েছেন তিনি। কেন দাম প্রতিনিয়ত বাড়ে আবার কমে এমনটাই প্রশ্ন করে বসেন তিনি। বাজার মনিটরিং না হওয়ার কারনরেই ইচ্ছে মতো ব্যবসায়ীরা দাম বাড়াচ্ছেন বলে মনে করেন তিনি।

কাঁচা মরিচ বিক্রেতা বিপ্লব জানান, আমরা ক্রেতারা নওগাঁ, বগুড়া, জয়পুরহাটসহ আশেপাশের এলাকা থেকে কাঁচা মরিচ ক্রয় করে এনেছি। গত বেশ কয়েকদিন ধরে বাজারে দেশীয় কাঁচামরিচের সরবরাহ ভালো থাকায় দাম কমতির দিকে ছিল। তবে গত কয়েকদিনের বৃষ্টি ও বন্যার কারণে নওগাঁসহ দেশের বিভিন্ন অঞ্চলে যেখানে মরিচের উৎপাদন ব্যাহত হয়েছে। সেই জন্য মোকামগুলোতে কৃষকরা দাম বেশি চাচ্ছেন। আমাদের বেশি দামে কিনতে হচ্ছে এবং বেশি দামে বাজারে বিক্রি করতে হচ্ছে।

উল্লেখ্য, দেশের বাজারে কাঁচামরিচের বাজার ঊর্ধ্বমুখী হলেও দীর্ঘ আট মাস বন্ধের পর ১৪ ও ১৬ আগস্ট দু’দিন হিলি স্থলবন্দর দিয়ে ৩৬ টন ৭৮৬ কেজি কাঁচামরিচ আমদানি হয়। তবে দাম কম পাওয়ায় ও লোকসানের কারণে বন্দর দিয়ে মরিচ আমদানি বন্ধ রয়েছে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন