• আজ রবিবার, ৮ কার্তিক, ১৪২৮ ৷ ২৪ অক্টোবর, ২০২১ ৷

ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালু হবে ২০২৬ সালে

kader n3
❏ শনিবার, সেপ্টেম্বর ২৫, ২০২১ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- ঢাকায় দ্বিতীয় এলিভেটেড এক্সপ্রেসওয়ে হিসেবে ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে ২০২৬ সালের জুনে চালু হবে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আজ শনিবার রাজধানীর উপকণ্ঠে ধউরে ২৪ কিলোমিটার এক্সপ্রেসওয়ের ‘স্টাটিকলোড টেস্ট’ এর পাইলট পাইলিংয়ের উদ্বোধনের পর এ কথা জানান।

ওবায়দুল কাদের বলেন, আগামী দুই সপ্তাহের মধ্যে এই প্রকল্পের জন্য লোন চুক্তি সম্পন্ন হবে। আমাদের ফান্ডিংয়ের কোনো সমস্যা নেই।

কর্মকর্তা জানান, এই ২৪ কিলোমিটার এক্সপ্রেসওয়ে হযরত শাহজাহাল আন্তর্জাতিক বিমানবন্দরকে আবদুল্লাহপুর, আশুলিয়া, বাইপাইল ও নবীনগর-চন্দ্রা মহাসড়কের ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (ডিইপিজেড) সঙ্গে সংযুক্ত করবে। এটি ব্যবহারের জন্য যানবাহনকে টোল দিতে হবে, প্রকল্পের কর্মকর্তারা জানান।

প্রকল্পের মোট খরচ ১৬ হাজার ৯০১ কোটি টাকা। এর মধ্যে চীন ঋণ হিসেবে ৬৫ শতাংশ খরচ দেবে।

ওবায়দুল কাদের আরও বলেন, আগামী বছরই চট্টগ্রামে নির্মীয়মাণ কর্ণফুলী টানেলের ৭০ শতাংশ কাজ শেষ হবে। এ ছাড়া মেট্রোরেল প্রকল্প আগামী বছর সমাপ্ত হওয়ার কথা।

এক্সপ্রেসওয়ে নিয়ে মন্ত্রী বলেন, ‘শুরুতেই হোঁচট খাওয়ার কোনো কারণ নেই। বর্তমানে যে রাস্তা আছে, এখানে ভোগান্তি যেন না হয়, রাস্তা যেভাবে আছে থাকুক। অনেক মানুষ বিকল্প পথ হিসেবে এই পথ ব্যবহার করে। এখানে মানুষের যেন ভোগান্তি না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। আমি ভোগান্তির বিষয় এড়িয়ে চলতে বলব। রাস্তা যেন ব্যবহারের উপযোগী থাকে। ক্যায়োটিক পরিস্থিতি যেন সৃষ্টি না হয় সেদিকে খেয়াল রাখবেন।’

প্রকল্পের সঙ্গে জড়িতদের উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, `আমি পরিষ্কার বলে দিতে চাই, শতভাগ স্বচ্ছতার সঙ্গে সব প্রকল্পের নির্মাণকাজ শেষ করা হবে। এখানে কোনো নয়ছয় করার সুযোগ নেই।’

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন