আফগানদের স্বার্থে তালেবানকে স্বীকৃতি দিন: জাতিসংঘে ইমরান খান

imran khan 78
❏ শনিবার, সেপ্টেম্বর ২৫, ২০২১ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- আফগানিস্তানের নতুন সরকারকে সমর্থন দিতে বিশ্ব সম্প্রদায়কে জোর আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। শুক্রবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেওয়া ভাষণে তিনি বলেন, সামনে একটাই পথ খোলা আছে। আফগানিস্তানের জনগণের স্বার্থে দেশটির নতুন সরকারকে স্থিতিশীল ও শক্তিশালী করা।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে এক ভিডিও বার্তায় আফগান সংকটে উদ্বেগ জানিয়ে তিনি বলেন, যুদ্ধবিধ্বস্ত দেশটির অগ্রগতি রক্ষায় সন্ত্রাসীদের অভয়ারণ্য ঠেকাতে তালেবান সরকারকে সমর্থন দেওয়া জরুরি।

এর বিপরীত কিছু ঘটলে তা ধ্বংসাত্মক পরিণতি ডেকে আনবে বলে সতর্ক করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। ‘তালেবান সরকারকে স্বীকৃতি না দেওয়া মানে দেশটিকে আরও অস্থিতিশীল তৈরি করা এবং সন্ত্রাসীদের আস্তানায় পরিণত হবে’।

আফগানিস্তানের সঙ্কটের কথা তুলে ধরে ইমরান খান বলেন, ‘আমরা যদি আফগানিস্তানকে অবহেলা করি, তবে পরিস্থিতি আরও খারাপ হবে। আফগানিস্তানের অর্ধেক মানুষ এখন সঙ্কটে আছে। পরিস্থিতি এমনই চলতে থাকলে আগামী এক বছরের মধ্যে ওই দেশের ৯০ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নীচে চলে যাবেন।’

গত ১৫ আগস্ট আশরাফ গনি সরকারকে হটিয়ে ক্ষমতায় আরোহন করে তালেবান। তবে উগ্রবাদ, নারীর অধিকার খর্ব করার অভিযোগে বিশ্বের অধিকাংশ তালেবানকে স্বীকৃতি দিতে নারাজ। ফলে বন্ধ রয়েছে আন্তর্জাতিক সাহায্য পাওয়ার পথ।

এই পরিস্থিতিতে তালেবানের জন্য সাহায্যের পথ খুলতে ইসলামাবাদ মরিয়া হয়ে উঠেছে বলে মন্তব্য রাজনীতি বিশ্লেষকদের।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন