• আজ বৃহস্পতিবার, ৫ কার্তিক, ১৪২৮ ৷ ২১ অক্টোবর, ২০২১ ৷

রবি’র প্রশাসনিক ভবন ঘেরাও করেছে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা


❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৩০, ২০২১ শিক্ষাঙ্গন

রাজিব আহমেদ রাসেল, শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি- রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেনকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পদ থেকে স্থায়ীভাবে বহিষ্কারের দাবিতে এবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ঘেরাও করেছে করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) দুপুর ১২টায় প্রশাসনিক ভবন ঘেরাও করে অবস্থান নিয়েছে শিক্ষার্থীরা। এসময় তারা অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেনের পদত্যাগ দাবি করে বিভিন্ন শ্লোগান দিচ্ছে।

সেখানে প্রায় ২ শতাধিক শিক্ষার্থী প্রশাসনিক ভবনের গেটের সামনে অবস্থান করছে। তারা ভবনের গেটের সামনে বসে বিক্ষোভ করছেন।

আন্দোলনে অংশ নেওয়া বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, আমরা এই শিক্ষকের স্থায়ী বহিষ্কার চেয়ে প্রশাসনিক ভবন ঘেরাও করছি। তাকে এই রবীন্দ্র বিশ্ববিদ্যালয় থেকে সম্পূর্ণরূপে বহিষ্কার না করা পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

এদিকে একই দাবিতে দ্বিতীয় দিনের মতো শিক্ষার্থীদের আমরণ অনশন চলছে। অভিযুক্ত শিক্ষককে বিশ্ববিদ্যালয় থেকে চাকরিচ্যুত না করা পর্যন্ত এই অনশন চলবে বলেও ঘোষণা দেন তারা।

জানা গেছে, আমরণ অনশনে অবস্থানরত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হাবিবুর রহমান হাবিব ও মাজেদুল ইসলাম নামের ২ শিক্ষার্থী অসুস্থ্য হয়ে গেছে। দুজনই সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যায়ন বিভাগের ছাত্র।

তাদের মধ্যে হাবিবকে শাহজাদপুর পৌর শহরের পিপিডি ট্রাস্ট হাসপাতালে ও মাজেদুলকে এনায়েতপুর খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তথ্যটি নিশ্চিত করেছেন প্রথম ব্যাচের শিক্ষার্থী মাহমুদুর রহমান রাকিব।

অন্যদিকে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক কর্তৃক ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনায় পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান লায়লা ফেরদৌস হিমেলকে কমিটির প্রধান করা হয়েছে।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) রাত ৮টার দিকে গঠন করা এই কমিটিকে যত দ্রুত সম্ভব তদন্ত করে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন