🕓 সংবাদ শিরোনাম
  • আজ বৃহস্পতিবার, ৫ কার্তিক, ১৪২৮ ৷ ২১ অক্টোবর, ২০২১ ৷

আলিম পরীক্ষা শুরু ২ ডিসেম্বর

exam
❏ রবিবার, অক্টোবর ৩, ২০২১ শিক্ষাঙ্গন

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- করোনা মহামারির কারণে ঝুলে যাওয়া এইচএসসি সমমানের আলিম পরীক্ষার তারিখ ঘোষণা করেছে মাদ্রাসা শিক্ষাবোর্ড। আগামী ২ ডিসেম্বর থেকে এই পরীক্ষা শুরু হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত পরীক্ষা চলবে।

ঘোষিত রুটিন অনুযায়ী প্রথম দিন কোরআন মাজিদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৬ ডিসেম্বর হাদিস ও উসুলুল হাদিস, ৯ ডিসেম্বর আল ফিকহ প্রথম পত্র ও পদার্থবিজ্ঞান প্রথম পত্রের পরীক্ষা নেওয়া হবে।

১২ ডিসেম্বর আল ফিকহ দ্বিতীয় পত্র, আরবি সাহিত্য ও পদার্থবিজ্ঞান দ্বিতীয় পত্র, ১৫ ডিসেম্বর ইসলামের ইতিহাস, রসায়ন প্রথম পত্র ও তাজভিদ প্রথম পত্র, ১৯ ডিসেম্বর বালাগাত ও মানতিক, রসায়ন দ্বিতীয় পত্র এবং তাজভিদ দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার্থীদের জন্য নির্দেশনা

০১. করোনা মহামারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

০২. পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।

০৩. পরীক্ষার সময় হবে ১ ঘণ্টা ৩০ মিনিট। এমসিকিউ ও লিখিত পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। পরীক্ষার দিন সকাল ৯টা ৩০ মিনিটে শিক্ষার্থীদের উত্তরপত্র এবং ওএমআর শিট বিতরণ করা হবে।

০৪. পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর তিন দিন আগে প্রতিষ্ঠান প্রধানদের কাছ থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

করোনাভাইরাসের সংক্রমণ শুরু হলে ২০২০ সালের ১৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। দেড় বছর পর ১২ সেপ্টেম্বর খুলে দেয়া হয়েছে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।

মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষা শুরু হবে আগামী ১৪ নভেম্বর। আর সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ১৪ নভেম্বর এবং এইচএসসি পরীক্ষা ২ ডিসেম্বর শুরু হবে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন