লন্ড‌নে টিউ‌লিপ সি‌দ্দি‌কের গাড়ি‌ ভাঙচুর

tulip n34n
❏ সোমবার, অক্টোবর ৪, ২০২১ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- লন্ড‌নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌ‌হিত্র, ব্রিটিশ এম‌পি টিউ‌লিপ রে‌জোয়ানা সি‌দ্দি‌কের গাড়ি‌তে প্রতি‌হিংসামূলক হামলার ঘটনা ঘ‌টে‌ছে। রবিবার ব্রিটিশ গণমাধ‌্যম‌কে টিউ‌লিপ জানি‌য়ে‌ছেন, এ হামলার ঘটনায় তি‌নি ভীত নন।

বৃহস্প‌তিবার সকা‌লে লন্ড‌নে তার বাড়ির সাম‌নে পার্ক ক‌রে রাখা গাড়ি‌তে হামলা চালা‌নো হয়। ব্রিটিশ গণমাধ‌্যমকে টিউ‌লিপ জানান, গাড়ির দরজার গ্লাস ভে‌ঙে রাজ‌নৈতিক বার্তা লেখা চিরকুট রে‌খে যায় হামলাকারীরা। ত‌বে ভেতর থে‌কে কিছুই খোয়া না যাওয়ায় এ‌টি উদ্দেশ‌্য প্রণো‌দিত হামলা ব‌লেই মনে করছেন তিনি।

নিজের অবস্থান ব্যাখ্যা করে বঙ্গবন্ধুর দৌহিত্র জানান, এ ঘটনা এমপি হিসেবে দায়িত্ব পালন করা থেকে তাকে সরাতে পারবে না। দ্য গার্ডিয়ানকে তিনি বলেন, ‘আমি ভীত হচ্ছি না। আমি আমার দায়িত্ব পালন বন্ধ করব না।’

টিউলিপ জানান, এ ঘটনার পর লেবার পার্টি থেকে ইতিবাচক অনেক বার্তা পেয়েছেন। হাউস অফ কমন্সের স্পিকার স্যার লিন্ডসে হলি ফোনও করেছেন।

এর আগে অনলাইন ট্রলিং কীভাবে মোকাবিলা করতে হয়, এ নিয়ে নারী এমপিদের ট্রেনিং নিতে আহ্বান জানিয়েছিলেন টিউলিপ। এজন্য কিছু এমপি মিলে একটি অনানুষ্ঠানিক গ্রুপ গঠনও করেন।

তখনও নানা ধরনের প্রচ্ছন্ন হুমকি পান টিউলিপ। এ বিষয়ে ২০১৬ সালে গার্ডিয়ানকে তিনি বলেন, ‘আমাকে ভয়ানক অবস্থায় পড়তে হয়েছিল…আপনি কেন হিজাব পরেন না, পারলে আপনাকে মেরে ফেলতাম ইত্যাদি…।’

২০১৫ সাল থেকে লন্ডনের হ্যাম্পস্টেড ও কিলবার্নের এমপি হিসেবে দায়িত্ব পালন করছেন শেখ রেহানার কন্যা টিউলিপ সিদ্দিক। ২০১৬ ও ২০১৭ সালে তিনি ব্রিটিশ সরকারের চিলড্রেন ও আর্লি ইয়ার্স ডিপার্টমেন্টে ছায়া মন্ত্রীর হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।