প্যান্ডোরা পেপারস কেলেঙ্কারিতে ইমরান খানের ঘনিষ্ঠরা

ইমরান খান
❏ সোমবার, অক্টোবর ৪, ২০২১ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- বিশ্বব্যাপী আর্থিক অনিয়মের চিত্র তুলে ধরা ‘প্যান্ডোরা পেপার্স’-এ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের কয়েকজন মন্ত্রী ও তাদের পরিবারের সদস্যদের নাম রয়েছে।

আজ সোমবার সিঙ্গাপুরের সংবাদমাধ্যম দ্য স্ট্রেইটস টাইমস এ তথ্য জানায়। প্রতিবেদনে বলা হয়েছে, ইমরানের ঘনিষ্ঠজনরা গোপনে নানা প্রতিষ্ঠানের মাধ্যমে কোটি কোটি ডলারের মালিক হয়েছেন।

বিশ্বজুড়ে প্রভাবশালী সব নেতা, ধনকুবের, বিনোদন জগতের তারকা, ক্রীড়াবিদদের গোপন আর্থিক লেনদেন ও সম্পদের বিপুল পরিমাণ নথি ফাঁস করেছে অনুসন্ধানী সাংবাদিকতার আন্তর্জাতিক সংগঠন আইসিআইজে। এসব নথির নাম দেওয়া হয়েছে প্যানডোরা পেপারস। গার্ডিয়ান, বিবিসিসহ কয়েকটি সংবাদমাধ্যম প্রায় ১ কোটি ১৯ লাখ নথি বিশ্লেষণ করে এসব তথ্য প্রকাশ করেছে।

প্যান্ডোরা পেপারস থেকে জানা যায়, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ঘনিষ্ঠদের অনেকে গোপনে অফশোর কোম্পানিতে বিনিয়োগ করেছেন। সেই তালিকায় আছেন মন্ত্রিসভার সদস্য, তাদের পরিবারের সদস্য এবং প্রধান আর্থিক পৃষ্ঠপোষকেরা।

ডনের প্রতিবেদনে বলা হয়, প্যান্ডোরা পেপারসে পাকিস্তানের যেসব ব্যক্তির নাম এসেছে, তাদের মধ্যে রয়েছেন দেশটির অর্থমন্ত্রী শওকত তারিন ও তার পরিবারের সদস্যা। এছাড়াও আছেন সিনেটর ফয়সাল ওয়াদা, পিএমএল-কিউ নেতা চৌধুরী মনিস এলাহী, পিপিপির শারজিল মেমন, শিল্প ও উৎপাদন মন্ত্রী খোশরো বখতিয়ারের পরিবার, পিটিআই নেতা আব্দুল আলীম খান প্রমুখ।

পাকিস্তানের ক্ষমতাসীন দল পিটিআই-এর শীর্ষস্থানীয় দাতা আরিফ নকভির নামও এসেছে প্যান্ডোরা পেপারসে। নকভির বিরুদ্ধে আমেরিকায়ও প্রতারণার অভিযোগ আছে।

পাকিস্তানের অর্থমন্ত্রী শওকত তারিন ও তাঁর পরিবারের সদস্যরা চারটি অফশোর কোম্পানির মালিক বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। ইমরানের সাবেক অর্থ ও রাজস্ববিষয়ক উপদেষ্টা ওয়াকার মাসুদ খানের ছেলের নামও নথিতে আছে। এছাড়া পাকিস্তানের সামরিক নেতাদের নামও প্যান্ডোরা পেপারসে এসেছে।

ডনের প্রতিবেদনে বলা হয়, ইমরান খান নিজে কোনো অফশোর কোম্পানির মালিক—এমন কোনো ইঙ্গিত প্যান্ডোরা পেপারসের নথিতে নেই।

এছাড়া ওই প্রতিবেদনে অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা, সাবেক ও বর্তমান ব্যুরোক্রাটস, এক্সাক্ট-এর মালিক শোয়েব আহমেদ খানসহ অনেক ব্যবসায়ীর নাম রয়েছে।

এদিকে ‘প্যান্ডোরা পেপার্স’-এ পাকিস্তানিদের আর্থিক অনিয়ম তুলে ধরার ঘটনাকে স্বাগত জানিয়েছেন ইমরান খান। গত রাতে এক টুইটার বার্তায় তিনি বলেন, এর মাধ্যমে পাকিস্তানের অসৎ উপায়ে ধনী হওয়া ব্যক্তিদের নাম পাওয়া গেল। তিনি এ অনিয়মের তদন্তের প্রতিশ্রুতিও দিয়েছেন।

অপর এক টুইটে ইমরান খান বলেছেন, ‘আমাদের যেসব নাগরিকের নাম “প্যান্ডোরা পেপার্স”-এ এসেছে আমার সরকার তাদের অনিয়মের তদন্ত করবে। দোষী প্রমাণিত হলে অবশ্যই তাদের শাস্তি দেওয়া হবে।’

তিনি আরও বলেন, ‘আমি আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আহ্বান জানাই, তারা যেন জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট সংকটের মতোই এই সংকটের মোকাবিলা করেন।’