• আজ বৃহস্পতিবার, ১২ কার্তিক, ১৪২৮ ৷ ২৮ অক্টোবর, ২০২১ ৷

একজন সফল তরুণ উদ্যোক্তা আনিসুর রহমান নিলয়

news 234
❏ সোমবার, অক্টোবর ৪, ২০২১ প্রজন্মের ভাবনা

প্রজন্মের ভাবনা ডেস্ক- আনিসুর রহমান নিলয়। তরুণ এই উদ্যোক্তা সমবয়সী কিংবা বয়োজ্যেষ্ঠ, অনেকের কাছেই আস্থার এক নাম। নিজ প্রচেষ্টা, হার না মানা মনোবল ও সীমাহীন পরিশ্রমের মধ্যে দিয়ে উঠে আসা এই মানুষটি নিরলসভাবে কাজ করে যাচ্ছেন বাংলাদেশের বেকারত্ব সমস্যা দূরীকরণের লক্ষ্যে। করোনা মহামারীর মধ্যে মানুষ যেখানে নিজ কর্মসংস্থান টিকিয়ে রাখতে হিমসিম খাচ্ছিল, তখন তার হাত ধরে নিজেদের কর্মসংস্থান তৈরি করা মানুষের সংখ্যা নেহায়েত কম নয়।

নিলয় এমন একজন ব্যক্তি যিনি বহুবিধ বিষয়ে বিশেষজ্ঞ। তিনি একাধারে যেমন শপিফাই ও ডিজিটাল মার্কেটিং বিশেষজ্ঞ, তেমনি ভাবে একজন ইউটিউবারও। পাশাপাশি শীর্ষস্থানীয় অনেক অনলাইন মার্কেটপ্লেসে (ফাইভার, আপওয়ার্ক) টপ রেটেড সেলার। বর্তমানে তিনি উত্তরা ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা করছেন।

করোনা মহামারীর সময় তার হাত ধরে প্রতিষ্ঠিত হয় নিলয় আইটি ইনস্টিটিউটের। এই প্রতিষ্ঠানের প্রধান প্রশিক্ষক হিসাবে তিনি সর্বদা তার শিক্ষার্থীদের উৎসাহিত করছেন এবং তাদের নিজ সাফল্যের গল্প বলার মাধ্যমে নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে উদ্বুদ্ধ করছেন। এছাড়াও, তিনি সবসময় ক্লাসের বাইরেও শিক্ষার্থীকে সাহায্য করার চেষ্টা করেন।

উদাহরণস্বরূপ: যদি শিক্ষার্থীরা কোন সমস্যার সম্মুখীন হয়, দিন বা রাতের অনেকটা দেরিতে হলেও নিলয় তাদের সর্বদা সাহায্য করতে যাচ্ছেন। আর সদাসর্বদা তার শিক্ষার্থীদেরকে সাহায্য করার চেষ্টা করেন বিধায় শিক্ষার্থীদের ভালোবাসায় সিক্ত হন। তিনি আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীর জন্য খুব কম পরিমাণে বা কোন ফি রাখেন না। কারণ তিনি বিশ্বাস করেন যে প্রত্যেক ব্যক্তির শেখার সুযোগ পাওয়া উচিত।

নিলয় তার শিক্ষার্থীদের জন্য ধাপে ধাপে নির্দেশনা প্রদানের জন্যও পরিচিত। তিনি একটি ব্যবহারিক শিক্ষণ পরিকল্পনাও স্থাপন করেছেন যা শিক্ষার্থীদেরকে কঠিন কাজগুলো সম্পন্ন করতে সাহায্য করে। কখনো যদি শিক্ষার্থীরা কাজটি সম্পন্ন করার সময় একটি চ্যালেঞ্জের সম্মুখীন হয়, তবে নিলয় শিক্ষার্থীদের সাহায্য করার জন্য একটি জুম মিটিং এর ব্যবস্থা করেন। এছাড়াও, তিনি একটি সাপোর্ট ক্লাস প্রদান করেন যেখানে শিক্ষার্থী সমস্ত প্রয়োজনীয় সহায়তা বিনা মূল্যে পেতে পারে।

নিলয়ের প্রতিষ্ঠিত নিলয় আইটি ইনস্টিটিউট একটি সফল প্রতিষ্ঠান যেখানে শিক্ষার্থীরা সফলভাবে তাদের প্রশিক্ষণ শেষ করতে পারে এবং তারা সেই জ্ঞান তাদেরকে যত্নশীল মানুষ হিসেবে গড়ে তুলতে পারে। এই কোর্স সফলভাবে শেষ করার পর শিক্ষার্থীরা বিশ্বব্যাপী ডিজিটাল সেক্টরে কাজ করতে পারবে।

যেহেতু নিলয় অনেক মার্কেটপ্লেসে শীর্ষস্থানীয় একজন সেলার, তিনি জানেন কিভাবে ক্লায়েন্টকে সাহায্য করতে হয় এবং সর্বোত্তম পরিষেবা প্রদান করে তাদের সন্তুষ্ট করতে হয়। তার জ্ঞান, সময় ব্যবস্থাপনা এবং কঠোর পরিশ্রম তাকে এই শীর্ষস্থানীয় অবস্থান ধরে রাখতে সাহায্য করে। তার উপর, তিনি তার ক্লায়েন্টের জন্য একটি খুব যুক্তিসঙ্গত কাস্টমাইজড মূল্য প্রদান করেন।

উপরন্তু, তিনি গ্রামীণ জনগোষ্ঠীকে সাহায্য করার লক্ষ্যে অনেক সামাজিক সেবার সাথেও যুক্ত আছেন। তার নিজস্ব ইউটিউব চ্যানেল তিনি অনেক মূল্যবান বিষয় নিয়ে আলোচনা করেন এবং ভিউয়ার্সদের ফ্রিল্যান্সিং এবং ডিজিটাল দুনিয়া সম্পর্কে প্রাথমিক ধারণা পেতে সাহায্য করেন। তার ইউটিউব ও ব্লগ অনুসরণ করে নতুন শিক্ষার্থী আইটি সেক্টরে তাদের ক্যারিয়ার গড়ে তোলার ব্যপারে মানসিক ভাবে প্রস্তুতি নিতে পারে।

পরিশেষে, নিলয় তার ব্যক্তিগত জীবনেও খুব সফল ও সুখী একজন ব্যক্তি। কারণ, তার এমন প্রেমময় বাবা-মা এবং একাধিক সহোদর আছেন যারা তাকে সবসময় আরও এগিয়ে যাওয়ার জন্য সমর্থন করেন। সকলের অনুপ্রেরণা আনিসুর রহমান নিলয়কে সর্বদাই অন্যের মঙ্গলের জন্য নিজেকে নিয়জিত করতে প্রেরণা জোগায়।