🕓 সংবাদ শিরোনাম
  • আজ সোমবার, ৯ কার্তিক, ১৪২৮ ৷ ২৫ অক্টোবর, ২০২১ ৷

মুজিবুল হক চুন্নুই জাপার মহাসচিব


❏ শনিবার, অক্টোবর ৯, ২০২১ ফিচার

সময়ের কন্ঠস্বর ডেস্ক: টানা দুই বছরেরও বেশি সময় ধরে মহাসচিবের দায়িত্ব পালন করা জিয়াউদ্দিন আহমেদ বাবলুর মৃত্যুর পর সংসদ সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নুকে জাতীয় পার্টির (জাপা) নতুন মহাসচিব করার সিদ্ধান্ত নিয়েছেন দলটির নেতারা। যে কোন সময় ঘোষণা আসতে পারে বলেও জাপার দায়িত্বশীল সূত্রে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, দলটির নেতাকর্মীরা দুঃসময়ে জাতীয় পার্টির পাশে থাকা ত্যাগী, পরীক্ষিত, বিশ্বস্ত এবং কর্মীবান্ধব- এমন একজনকে মহাসচিব পদে দেখতে চান। পার্টির বর্তমান চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জিএম কাদেরও এমনটাই চান বলে জানা গেছে।

এদিকে জাপার চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, মহাসচিব পদটি দলে একটি প্রশাসনিক পদ। দলের গঠনতন্ত্রের ২০/১(১)ক ধারা মোতাবেক চেয়ারম্যান যে কাউকে মহাসচিব পদে নিযুক্ত করার ক্ষমতা রাখেন। এখন যেটা করলে দলের লাভ হবে, সেটাই তিনি করবেন।

দীর্ঘ এক মাসেরও বেশি সময় ধরে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় গত শনিবার মৃত্যুবরণ করেন জাতীয় পার্টির মহাসচিব, সাবেক মন্ত্রী জিয়াউদ্দিন আহমেদ বাবলু। মহামারি করোনায় আক্রান্ত হয়ে মারা যান তিনি। জিয়াউদ্দিন আহমেদ বাবলুর আকস্মিক মৃত্যুতে জাতীয় পার্টির নেতাকর্মীদের মধ্যে শোকাবহ পরিবেশ বিরাজ করলেও দলটির আগামী দিনের মহাসচিব কে হচ্ছেন- এ আলোচনাও চলছে ভেতরে ভেতরে। জাতীয় পার্টির গঠনতন্ত্রের ২০/১ (১) ক উপ-ধারার প্রদত্ত ক্ষমতাবলে একমাত্র চেয়ারম্যানই একচ্ছত্র ক্ষমতাবলে নিয়োগ দেবেন মহাসচিব।

এর আগে এবিএম রহুল আমিন হাওলাদার বিভিন্ন মেয়াদে প্রায় ১৯ বছর জাতীয় পার্টির মহাসচিবের দায়িত্ব পালন করেন। জাতীয় সংসদের বিরোধীদলীয় চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গা আগে একবার মহাসচিব ছিলেন। জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের তাকে সরিয়ে জিয়াউদ্দিন আহমেদ বাবলুকে মহাসচিব করেন।

উল্লেখ্য, ১৯৮৬ সালে অনুষ্ঠিত তৃতীয় জাতীয় সংসদ নির্বাচন ও ১৯৮৮ সালে অনুষ্ঠিত চতুর্থ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে তৎকালীন কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন মুজিবুল হক চুন্নু। মহাজোট প্রার্থী হিসেবে কিশোরগঞ্জ-৩ আসন থেকে ২০০৮ সালে অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হন তিনি। এরপর ২০১৪ সালে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনেও ৬২ হাজার ৯১৮ ভোট পেয়ে বিজয়ী হন। সর্বশেষ ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে মহাজোট থেকে তিনি পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হন।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন