🕓 সংবাদ শিরোনাম

মানিকগঞ্জে র‍্যাবের অভিযান, ১৬ দালাল শ্রীঘরেঅভিনেতা মাহমুদ সাজ্জাদ মারা গেছেননাইম-মুশফিকের ফিফটিতে শ্রীলঙ্কাকে বড় লক্ষ্য দিলো বাংলাদেশশাহরুখ মোদীর দলে যোগ দিলেই মাদক হবে চিনির গুঁড়ো: মহারাষ্ট্রের মন্ত্রীপীরগঞ্জে সহিংসতা: স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে আদালতে সেই সৈকতবেলকুচিতে যমুনা নদী থেকে নিখোঁজ স্কুলছাত্রের লাশ উদ্ধারআবরার হত্যা : ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষভোলায় স্বামীকে কুপিয়ে হত্যা করল স্ত্রীপরীমণির রিমান্ড: ব্যাখ্যা দিতে এক সপ্তাহ সময় পেলেন ২ বিচারকরবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত ২ শিক্ষার্থীর আত্মহত্যার চেষ্টা, মহাসড়ক অবরোধ

  • আজ রবিবার, ৮ কার্তিক, ১৪২৮ ৷ ২৪ অক্টোবর, ২০২১ ৷

ওয়ানডেতে সর্বকালের সেরা অলরাউন্ডার সাকিব


❏ শনিবার, অক্টোবর ৯, ২০২১ খেলা

স্পোর্টস ডেস্কঃ নিখুঁত বিশ্লেষণের মাধ্যমে ওয়ানডে ও টেস্টের সর্বকালের সেরা অলরাউন্ডারদের একটি তালিকা তৈরি করেছেন ভারতের প্রখ্যাত ক্রিকেট কলামিস্ট অনন্ত নারায়ণন। তার এই তালিকায় টেস্টে শীর্ষ অলরাউন্ডার হিসেবে জায়গা পেয়েছেন স্যার গ্যারি সোবার্স এবং দ্বিতীয় স্থানে সাকিব আল হাসান। আর ওয়ানডেতে শীর্ষস্থান দখল করেছেন সাকিব এবং দ্বিতীয় স্থানে ইংল্যান্ডের অ্যান্ডু ফ্লিনটফ।

ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো’তে অনন্ত নারায়ণনের পুরো বিশ্লেষণটি প্রকাশ করা হয়েছে। সেখানে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ইতিহাসের সেরা অলরাউন্ডারদের তালিকা তৈরি করেছেন তিনি।

টেস্টের ক্ষেত্রে মানদণ্ড হিসেবে বিবেচনা করেছেন- ওজনযুক্ত ব্যাটিং গড়, বোলিং গড়, দলে খেলোয়াড়ের অবদান, ধারাবাহিকতা, ম্যাচ প্রতি রান-ইউকেট এবং ফিল্ডি, ম্যাচ সেরা পারফরম্যান্স, প্রতি টেস্টে গড় পারফরম্যান্স এবং ক্যারিয়ারের দৈর্ঘ্য।

আর ওয়ানডেতে- ব্যাটিং গড়, ব্যাটিং স্ট্রাইক রেট, বোলিং স্ট্রাইক রেট, বোলিং অ্যাক্যুরেসি, দলে অবদান, ধারাবাহিকতা, গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে ব্যাটিং-বোলিং, সেরা ম্যাচ পারফরম্যান্স, প্রতি ম্যাচে গড় পারফরম্যান্স এবং ক্যারিয়ারের দৈর্ঘ্য। এগুলো বিবেচনায় নিয়ে শীর্ষ অলরাউন্ডার নির্বাচন করেছেন এই বিশ্লেষক। ফলে কোনো ফরম্যাটেই শীর্ষস্থানে জায়গা পাননি কথিত সর্বকালের সেরা অলরাউন্ডার দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস। তবে শীর্ষ দশে তিনি আছেন।

উপাদান সূচক, ভিত্তি মান ও রেটিং মান বিচারে টেস্টে সবার উপরে অবস্থান করছেন ওয়েস্ট ইন্ডিজের স্যার গ্যারি সোবার্স। তবে সাকিবের সঙ্গে তার ব্যবধান খুবই সামান্য। আগামী কয়েকবছরে পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখতে পারলে সাকিব শীর্ষেও উঠে যেতে পারেন। এমনটাই মনে করেন অনন্ত নারায়ণন।

টেস্টে শীর্ষ দশ অলরাউন্ডারের তালিকায় থাকা অন্যরা হলেন যথাক্রমে- পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান, ইংল্যান্ডের ইয়ান বোথাম, নিউজিল্যান্ডের রিচার্ড হ্যাডলি, অস্ট্রেলিয়ার কিথ মিলার, দক্ষিণ আফ্রিকার অউব্রে ফকনার, জ্যাক ক্যালিস, ট্রেভর গডার্ড ও ভারতের রবীচন্দ্র অশ্বিন।

ওয়ানডেতে অন্য সবাইকে ছাড়িয়ে অনেকটাই এগিয়ে সাকিব। এ তালিকায় শীর্ষ দশে থাকা অন্যরা হলেন যথাক্রমে- ইংল্যান্ডের অ্যান্ডু ফ্লিনটফ, দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস, ওয়েস্ট ইন্ডিজের ভিভ রিচার্ডস, অস্ট্রেলিয়ার শেন ওয়ার্টসন, ভারতের কাপিল দেব, দক্ষিণ আফ্রিকার ল্যান্স ক্লুজনার, পাকিস্তানের ইমরান খান, শ্রীলঙ্কার সনাৎ জয়সুরিয়া ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল।

অনন্ত নারায়ণন বলেন, ‘সাকিব প্রমাণ করেছে, টেস্ট অলরাউন্ডারদের তালিকায় প্রতিদ্বন্দ্বিতা করে দ্বিতীয় স্থানে থাকাটা হঠাৎ করে পাওয়া কোনো সাফল্য নয়। সাকিব হয়তো প্রথম স্থানে চলে যাবে, কারণ সে তার কিছু সংখ্যার উন্নতি করতে পারে। সে এখন বিভিন্ন ফরম্যাটে বিশ্বের সেরা অলরাউন্ডার। ওয়ানডেতে বিশাল ব্যবধানে তালিকায় এক নম্বরে অবস্থান করছে।

২০১৯ সালে নিষেধাজ্ঞার জন্য সাকিব হয়তো অনেক উঁচুতে থেকে শেষ করেছিল। যাইহোক, সে আগের মতই দুর্দান্তভাবে ফিরে এসেছে। তার সাম্প্রতিক পারফরম্যান্স অনবদ্য।’

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন