• আজ বৃহস্পতিবার, ১২ কার্তিক, ১৪২৮ ৷ ২৮ অক্টোবর, ২০২১ ৷

দেশের পুরো নির্বাচন ব্যবস্থা ভেঙে পড়েছে, দাবি সাবেক নির্বাচন কমিশনারের

National news
❏ মঙ্গলবার, অক্টোবর ১২, ২০২১ জাতীয়

ধীরা ঢালী, গবি প্রতিনিধি: দেশের পুরো নির্বাচন ব্যবস্থা ভেঙে পড়েছে বলে দাবি করেছেন সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) ড. এম সাখাওয়াত হোসেন।

তিনি আরও বলেন, বর্তমান নির্বাচন কমিশনাররাই বলছে তারা নিজেরাই ভেঙে পরেছে ৷ মাহবুব তালুকদার তো সবার সামনে বলেছে ৷ আরেকজন বলেছে দেশের নির্বাচন যেভাবে হয়েছে আমার ইউনিয়নে যেনো সেভাবে নির্বাচন না হয়। তারা নিজেরাই বলেছে তারা ভেঙে পরেছে তারা আর করতে পারছে না। গণ বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক সেমিনারে এসব কথা বলেন তিনি।

সোমবার(১১ অক্টোবর) সকাল ১১ টায় গণ বিশ্ববিদ্যালয়ে ‘ইঙ্গ-মার্কিন প্রচারণা এবং আফগানিস্তান প্রশ্নে তালিবান’ শীর্ষক বিশেষ সেমিনারের আয়োজন করে গণ বিশ্ববিদ্যালয়ের রাজনীতি ও প্রশাসন বিভাগ।

ড. এম সাখাওয়াত হোসেন আরও বলেন, কোনো দেশেই শত ভাগ বলবে না নির্বাচন সুষ্ঠ হয়েছে। আমেরিকা এবং ইংল্যান্ডও বলেতে পারবে না সুষ্ঠ নির্বাচন হয়েছে। যদি কোনো দেশের নাগরিকরা মনে করেন ৭০ ভাগ ভোট নিজেরা নিজেদের মনোনীত জায়গায় দিতে পেরেছে সেটাকে আমরা বলি সুষ্ঠ নির্বাচন হয়েছে। আমাদের দেশে যদি কোনো পার্টি হারে তাহলে তারা বলবে যে আমাদের বিরুদ্ধে সবাই ছিলো। তবে নির্বাচন কমিশন একা যে নির্বাচন সুষ্ঠ করাতে পারবে এটা দুনিয়ার কেউ বলতে পারবে না৷

এ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গণ বিশ্বনিদ্যালয়ের রাজনীতি ও প্রশাসন বিভাগের চেয়ারম্যান ড. রাহমান চৌধুরী। তালেবান কিভাবে গঠিত হল, কিভাবে সক্রিয় হল, কোন পথে হাঁটছে তারা সেসব বিষয়ে বিস্তর আলোচনা করেন আলোচকরা।

ড. রাহমান চৌধুরী বলেন, আমি চিনতে চেষ্টা করেছি তালিবান কারা। সে বিষয়েই আজকের সেমিনার। তিনি আরো বলেন, বাংলাদেশে বিশ্ববিদ্যালয় আছে দেড়শটি।বিশ্ববিদ্যালয়গুলো হতাশা ছাড়া আর কিছু তৈরী করতে পারছেনা। তারা আলোচনায় নেই, তারা গবেষণায় নেই।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন গণ বিশ্ববিদ্যালয়ের অন্যতম ট্রাস্টি ডাঃ জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, বাংলাদশ সরকারের উচিত তালিবান সরকারকে স্বীকৃতি দিয়ে সেদেশে দূতাবাস চালু করা। এছাড়া এনজিওগুলাকে আফগানিস্তানের উন্নয়নে কাজ করার আহবান জানান তিনি।

সাবেক রাষ্ট্রদূত এম সিরাজুল ইসলাম বলেন “ আমি নিজেই আমরিকার ওয়াশিংটনে ছিলাম, সেখানে মেয়েরা যতটা না নিরাপদ আফগানিস্তানে বর্তমানে মেয়েরা তার চেয়ে বেশি নিরাপদ। আফগানিস্তান থেকে লিথিয়াম লুট করার চেষ্টাই ছিল আমরিকানদের প্রধান লক্ষ্য।

এ সেমিনারের সভাপতিত্ব করেন গবি উপাচার্য(চলতি দায়িত্ব) অধ্যাপক ডাঃ লায়লা পারভীন বানু। এ সময় আরও উপস্থিত ছিলেন গণ বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের ডীন, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধান ও শিক্ষকগণ।