নেইমারের দুর্দান্ত নৈপুণ্যে উরুগুয়ের জালে ব্রাজিলের এক হালি


❏ শুক্রবার, অক্টোবর ১৫, ২০২১ খেলা

স্পোর্টস ডেস্কঃ চলতি মৌসুমে সময়টা খুব একটা ভালো যাচ্ছে না ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমারের। ক্লাব কিংবা জাতীয় দল কোথাও ঠিক জ্বলে উঠতে পারছিলেন না। এখন পর্যন্ত খেলা প্রায় প্রতিটি ম্যাচেই নিজের ছায়া হয়ে রয়ে গেছেন।

অবশেষে খোলস ছেড়ে বের হওয়ার ইঙ্গিত দিলেন এবং তার দলও শক্তিশালী উরুগুয়ের বিপক্ষে গোল উৎসব করেছে। বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে তাদেরকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে সেলেকাওরা।

শুক্রবার (১৫ অক্টোবর) ভোরে খেলতে নামে সাবেক এই দুই বিশ্বচ্যাম্পিয়ন। তবে শুরু থেকেই দুর্দান্ত খেলতে থাকা নেইমার ও ব্রাজিলিয়ানদের কাছে পাত্তা পায়নি উরুগুয়ে। নেইমার এতটাই দারুণ খেলেছেন যে, ব্রাজিল সমর্থক অসংখ্য টুইটার ব্যবহারকারী বলছেন, এই ম্যাচটি নেইমারের ক্যারিয়ারের সেরা পাঁচ পারফরম্যান্সের একটা। অবশ্য যারা খেলা দেখেছেন তারাও একই কথা বলবেন।

পুরো ম্যাচে ব্রাজিল গোল করেছে চারটি। এর মধ্যে নেইমার করেছেন একটি ও করিয়েছেন আরও দু’টি। আর বাকিটা সময় উরুগুয়ের রক্ষণভাগকে পুরো নাচিয়ে ছেড়েছেন পিএসজি ফরোয়ার্ড।

এদিন, নেইমারের পাশাপাশি দারুণ খেলেছেন রাফিনহা। অবশ্য তিনি জাতীয় দলে তেমন একটা সুযোগ পান না। কিন্তু আজ সুযোগ মিলতেই হলুদ জার্সিতে নিয়মিত মাঠে নামানোর দাবি জানিয়ে রাখলেন এই উইঙ্গার। ব্রাজিলের চারটি গোলের মধ্যে দু’টি তার এবং অন্যটা করেছেন গাব্রিয়েল বারবোসা।

দৃষ্টিনন্দন ফুটবল খেলা ব্রাজিলের আক্রমণভাগের নেতৃত্ব দিয়েছেন নেইমার ও জেসুস। তাদের দু’জনের জুটিটা এতটাই জমে উঠেছিল যে, উরুগুয়ের রক্ষণভাগ বারবার তটস্থ হয়ে উঠে। ম্যাচের ১০ মিনিটে নেইমারের গোলে স্কোরের খাতা খোলে তীতের শীর্ষরা।

এরপর ১৮ মিনিটে রাফিনহার গোলে ব্যবধান দিগুণ করে তারা। প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে থাকা ব্রাজিল দ্বিতীয়ার্ধেও একই ধারা বজায় রাখে। ৫৮ মিনিটে নেইমারের সহায়তায় আবার গোল করেন রাফিনহা। আর ম্যাচের একেবারে শেষদিকে গাব্রিয়েল বারবোসার গোলে এক হালি পূর্ণ করে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। অন্যদিকে, ম্যাচের ৭৭ মিনিটে দুর্দান্ত ফ্রি-কিকে উরুগুয়ের একমাত্র গোলটি করেন লুইস সুয়ারেজ।