• আজ বুধবার, ২৩ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৮ ডিসেম্বর, ২০২১ ৷

বিশ্বসেরা গবেষকদের তালিকায় বাকৃবির ১৭১ শিক্ষক

news n23
❏ শনিবার, অক্টোবর ১৬, ২০২১ শিক্ষাঙ্গন

কামরুজ্জামান মিন্টু, ময়মনসিংহ- বিশ্বসেরা গবেষকদের তালিকায় এ বছর মর্যাদাপূর্ণ স্থান পেয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ১৭১ জন বিজ্ঞানী ও গবেষক।

এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রফিকুল ইসলাম সব ধরনের ক্যাটাগরিতে বাকৃবিতে প্রথম এবং দেশে ১৫তম হয়েছেন।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রফেসর ও ফ্যাবল্যাবের পরিচালক ড. মো. আলমগীর হোসেন সময়ের কন্ঠস্বরকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে শিক্ষক ও গবেষক রয়েছেন প্রায় ৬০০ জন। এর মধ্যে অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স নামের আন্তর্জাতিক গবেষক ও বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং প্রতিষ্ঠান সম্প্রতি ১৭১ জনের সংখ্যা প্রকাশ করেছে। তালিকা অনুসারে প্রথম ৫ জনের মধ্যে সেরা হয়েছেন বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম।

জানা যায়, র‌্যাঙ্কিংয়ে ১২টি ক্যাটাগরিতে বিশ্বের ২০৬ দেশের গবেষকদের তালিকা প্রকাশ করা হয়েছে। তালিকায় থাকা ৭ লাখ ৮ হাজার ৫৬১ জন গবেষকের মধ্যে বাংলাদেশের ১ হাজার ৭৮৮ জন গবেষক স্থান পেয়েছেন।

এসডি গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে।

বাকৃবির উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান শিক্ষকদের এ সাফল্যে অভিনন্দন জানিয়ে বলেন, ‘এ সাফল্য আমাদের বাকৃবি পরিবারের জন্য আনন্দের। তাদের গবেষণার কারণেই আমরা এ বছর বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় স্থান লাভ করতে সক্ষম হয়েছি।’

তিনি আরও বলেন, ‘এই অর্জন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণায় আরও অনুপ্রেরণা দেবে এবং বিশ্ববিদ্যালয়কে সমৃদ্ধির পথে এগিয়ে নেবে।’