• আজ সোমবার, ২১ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৬ ডিসেম্বর, ২০২১ ৷

আফগানিস্তানে মসজিদে হামলায় নিহত বেড়ে ৪৭, দায় স্বীকার আইএসের

news nw
❏ শনিবার, অক্টোবর ১৬, ২০২১ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- আফগানিস্তানের কান্দাহারে শুক্রবার মসজিদে আত্মঘাতী যে হামলা হয়েছে, সেটির দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। হামলাটিতে এ পর্যন্ত নিহত সংখ্যা বেড়ে ৪৭ জন হয়েছে বলে জানা গেছে। এছাড়া আহত আছেন আরও অন্তত ৭০ জন।

রয়টার্সের খবরে বলা হয়েছে, আইএস শুক্রবারের হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে। আইএসের মুখপত্র আমাক এ বিবৃতি প্রকাশ করেছে।

আইএসের বিবৃতিতে বলা হয়, তাদের দুজন যোদ্ধা প্রথমে মসজিদের নিরাপত্তারক্ষীদের গুলি করে হত্যা করে। এরপর ভেতরে ঢুকে বিস্ফোরণ ঘটনায়।

শুক্রবার দেশটির কান্দাহারের শিয়া মুসলিমদ সম্প্রদায়ের সবচেয়ে বড় মসজিদ বিবি ফাতিমা মসজিদে একাধিক বিস্ফোরণ ঘটে।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কারি সায়িদ খোসতি টুইটারে বলেছেন, ‘কান্দাহারে শিয়াদের একটি মসজিদে বিস্ফোরণ ঘটেছে জেনে আমরা খুবই দুঃখিত। সেখানে আমাদের বেশ কয়েকজন স্বদেশি শহীদ ও আহত হয়েছেন। তালেবানের বিশেষ বাহিনী ওই এলাকায় পৌঁছেছে। দুষ্কৃতকারীদের অবশ্যই বিচারের আওতায় আনা হবে।

একজন প্রত্যক্ষদর্শী বার্তাসংস্থা এএফপিকে বলেছেন যে, মসজিদের প্রধান ফটকের কাছে তিনি তিনটি বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন। বিস্ফোরণের সময় মসজিদটি মানুষে পূর্ণ ছিল এবং এর পরপরই সেখানে ১৫টি অ্যাম্বুলেন্স ছুটে আসে।

হাসপাতাল সূত্রগুলো আল জাজিরাকে জানিয়েছে, বিস্ফোরণে আহতদের অবস্থা দেখে আশঙ্কা করা হচ্ছে, আরও বাড়তে পারে মৃতের সংখ্যা।

উল্লেখ্য, গত সপ্তাহেও আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় শহর কুন্দুজের একটি মসজিদে একই ধরনের হামলা চালিয়েছিল আইএস-কে। ওই ঘটনাতেও প্রায় অর্ধশত নিহত ও শতাধিক আহত হন।