• আজ বুধবার, ১৬ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ১ ডিসেম্বর, ২০২১ ৷

হাওরে ময়লা, প্লাস্টিকের বর্জ্য পরিষ্কার অভিযানে ডিসি জাহাঙ্গীর

newsr23
❏ শনিবার, অক্টোবর ১৬, ২০২১ দেশের খবর, সিলেট

জাহাঙ্গীর আলম ভূঁইয়া, সুনামগঞ্জ প্রতিনিধি- ‘টাংগুয়ার, শহীদ সিরাজ লেকসহ পর্যটন স্পষ্টগুলোতে কোনভাবেই প্লাস্টিকের বোতল, থালা, ময়লা ফেলা যাবে না। প্রাকৃতিক সম্পদ রক্ষা করে পর্যটনের সমৃদ্ধি ও আকর্ষণ ভাড়াতে হবে। তাহলে আমাদের উপকার হবে।

এছাড়াও পরিবেশ নষ্ট হয় এমন কোন কাজেই করা যাবে না। কাউকে করতে দিবেন না। এখানে আগত পর্যটকগনকেও আপনারা নিজ নিজ দায়িত্ব সর্তক করবেন। প্রাকৃতিক এই সম্পদ আমাদের সবার তাই রক্ষা করাও আমাদের সকলের দায়িত্ব।’

শনিবার সকাল সাড়ে ১১টায় সুনামগঞ্জ তাহিরপুর উপজেলার টাংগুয়ার হাওরসহ বিভিন্ন পর্যটন স্পষ্টে পরিছন্নতা অভিযানে শুভ উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ জাহাঙ্গীর হোসেন এসব কথা বলেন।

তিনি বলেন, সুনামগঞ্জ হাওর বেষ্টিত একটি জেলা। এ জেলাকে অধিকাংশ মানুষ চেনেন টাঙ্গুয়ার হাওরকে কেন্দ্র করে। বিগত সময়গুলোতে আমাদের এখানে প্রচুর পর্যটক এসেছে। তবে দুঃখের বিষয় পর্যটকরা হাওরে প্লাস্টিকের বোতল, খাবারের প্লেট, ময়লা-আবর্জনা ফেলে যান।

এসময় উপস্থিত সবার উদ্দেশ্যে তিনি আরও বলেন, এই হাওরের পরিবেশ রক্ষা করা প্রতিটা সুনাগরিকের কর্তব্য, হাওরে ময়লা ও প্লাস্টিকের বজ্র নিদিষ্ট স্থানে না ফেলা হলে কিছু দিন পর পানি কমে গেলেই এই গুলো বোরো ধানের চাষাবাদে কৃষকের গলার কাটা হবে উৎপাদন ব্যহত। তাই এই হাওরে আশেপাশে ময়লা আবর্জনা ফেলে পরিবেশ দূষন না করার জন্য সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা রায়হান কবির, সহকারী কমিশনার ভূমি আলাউদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক চেয়ারম্যান আবুল হোসেন খাঁ, সাধারণ সম্পাদক অমল কান্তি কর, উত্তর শ্রীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খসরুল আলম, শিক্ষক মোদ্দাসির আলম সুবল, গোলাম মোরশেদ, ছাত্রলীগ নেতা মনিরাজসহ হাওরপাড়ের সর্বস্তরের মানুষ উপস্থিতি ছিলেন।

এরপর জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন টাংগুয়ার হাওর, শহীদ সিরাজ লেক সহ কয়েকটি স্থানে হাওর ও পরিবেশ রক্ষা করার জন্য সচেতনতা মূলক সাইনবোর্ড টানিয়ে দিয়ে হাওরে থাকা ময়লা, প্লাস্টিকের বর্জ্য পরিষ্কার অভিযান পরিচালনা করেন।