🕓 সংবাদ শিরোনাম

ফিরে দেখা, ১৯৭১- ‘মুক্তিযুদ্ধের এই দিনে’দু’সপ্তাহের মধ্যেই শিশুদের কোভিড টিকাকরণ, সিদ্ধান্ত ইউরোপীয় ইউনিয়নেবাড়িতে লুকিয়ে রাখা ৪৭ ভরি স্বর্ণসহ তিন রোহিঙ্গা নারী-পুরুষ আটকফিরে দেখা; ইতিহাসে আজকে এই দিনের উল্লেখযোগ্য ঘটনা প্রবাহশীতে অপরূপ লাল শাপলার ডিবির হাওরময়মনসিংহ শহরের ভেতরেই রেলক্রসিং: প্রতিদিন ৮ ঘন্টা যানজটবিজয়ের ৫০ বছরে ওয়ালটন ল্যাপটপ ও এক্সেসরিজে ৫০% পর্যন্ত ছাড়মাইকিং করে ২গরু জবাই করল পরাজিত প্রার্থী, দাওয়াতে এলো না কেউ!সুনামগঞ্জে আফ্রিকা ফেরত প্রবাসীর বাড়িতে লাল পতাকাতদন্ত কর্মকর্তাসহ ৬৫ জনের সাক্ষ্য-জেরায় সাক্ষ্যপর্ব সমাপ্ত

  • আজ বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ২ ডিসেম্বর, ২০২১ ৷

স্বাস্থ্যখাতে আরও বাজেট বৃদ্ধি প্রয়োজন : স্বাস্থ্যমন্ত্রী

malek-20
❏ সোমবার, অক্টোবর ১৮, ২০২১ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- স্বাস্থ্য সুরক্ষায় স্বাস্থ্যবিমার গুরুত্ব উল্লেখ করাসহ স্বাস্থ্যখাতে আরও বাজেট বৃদ্ধির ব্যাপারে উদ্যোগ নেয়ার গুরুত্ব রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সচিবালয়ের সভাকক্ষে ‘স্বাস্থ্য সুরক্ষা আইন প্রণয়ন ও বাস্তবায়ন’ শীর্ষক এক বৈঠকে রোববার দুপুরে তিনি এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ২০০০-২০০১ অর্থবছরে স্বাস্থ্যখাতে বাজেট ছিল ২ হাজার ৬৮৯ কোটি টাকা। চলতি অর্থবছরে স্বাস্থ্যখাতে বাজেট বরাদ্দ দেয়া হয়েছে ৩২ হাজার ৭৩১ কোটি টাকা।

তিনি বলেন, ‘২১ বছরের হিসাব করলে দেখা যায় স্বাস্থ্যখাতের বাজেট ১২ গুণ বেড়েছে। তবে বিশ্বের উন্নত দেশের দিকে তাকালে দেখা যায়, সেসব দেশের স্বাস্থ্যখাতে বাজেট বহুগুণ বেশি। স্বাস্থ্যবিমাসহ স্বাস্থ্য সুরক্ষায় কার্যকর আইন প্রণয়ন করা গেলে একটি যুগান্তকারী কাজ হবে।’

এসময় মন্ত্রী জানান, দেশের প্রতিটি সরকারি হাসপাতালে ধারণক্ষমতার থেকে তিনগুণ বেশি রোগী চিকিৎসা সেবা নিচ্ছে। করোনাভাইরাস সংক্রমণ কমে আসায় এটি আরও বেড়েছে।

তিনি বলেন, হাসপাতালগুলোতে ধারণক্ষমতার ৩ গুণ বেশি রোগী চিকিৎসা সেবা নিলেও আমরা চিকিৎসা সেবায় মোট জিডিপির মাত্র শূন্য দশমিক নয় ভাগ (০.৯) ব্যয় করছি। যেখানে উন্নত দেশগুলো জিডিপির ৫ ভাগ বা তারও বেশি ব্যয় করছে।

জাহিদ মালেক আরও বলেন, দেশের মানুষের স্বাস্থ্য সেবার জন্য বর্তমান সরকার অনেক কিছুই করছে। স্বাস্থ্য বিমাসহ স্বাস্থ্য সুরক্ষায় কার্যকর আইন প্রণয়ন করা গেলে সেটি স্বাস্থ্য সেবায় একটি যুগান্তকারী কাজ হবে।