• আজ বুধবার, ২৩ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৮ ডিসেম্বর, ২০২১ ৷

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত, ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির সম্ভাবনা

dhaka_rain
❏ মঙ্গলবার, অক্টোবর ১৯, ২০২১ ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- ভ্যাপসা গরম কমে গেছে, থেমে থেমে বৃষ্টি হচ্ছে। লঘুচাপের প্রভাবে আগামী দুই-তিন দিন এমন আবহাওয়া থাকতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে। ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে সমুদ্র ও নদী তীরবর্তী এলাকায়। এ জন্য দেশের চার সমুদ্রবন্দরে ৩ নম্বর এবং নদীবন্দরগুলোতে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

সমুদ্রবন্দরগুলোর সতর্কবার্তায় বলা হয়েছে- ‘বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপটি ভারতের তেলেঙ্গনা ও আশপাশের এলাকায় অবস্থান করছে। এদিকে উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপের আধিক্যের পার্থক্য থাকায় সাগর উত্তাল এবং ঝড়ো হাওয়াসহ অনেক এলাকায় বৃষ্টি হচ্ছে। এ জন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এ ছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সাবধানে চলাচল করতে বলা হয়েছে।’

মঙ্গলবার (১৯ অক্টোবর) সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

মঙ্গলবার (১৯ অক্টোবর) সকাল ৯টার দিকে আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. রুহুল কুদ্দুছ জানান, সোমবারের মতোই থাকতে পারে আজকের আবহাওয়া। তবে আজ কিছুটা বৃষ্টির পরিমাণ কম হতে পারে। মাঝে মধ্যে রোদের দেখাও মিলতে পারে।

তিনি জানান, দক্ষিণ অঞ্চলে বিশেষ করে খুলনা, বরিশাল বিভাগের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া সারাদেশে থেমে থেমে বৃষ্টি হতে পারে। তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সোমবার (১৮ অক্টোবর) সন্ধ্যা পর্যন্ত দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কুতুবদিয়ায় ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস।