• আজ বুধবার, ২৩ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৮ ডিসেম্বর, ২০২১ ৷

দৌলতপুরে অভিযানের ৮৫ কেজি ইলিশ দেওয়া হলো মাদ্রাসায়

fish 23n4
❏ বৃহস্পতিবার, অক্টোবর ২১, ২০২১ ঢাকা, দেশের খবর

দেওয়ান আবুল বাশার, স্টাফ রিপোর্টার: প্রধান প্রজনন ইলিশ রক্ষায় ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে ৭ জনকে জেল জরিমানা করেছে দৌলতপুর উপজেলা প্রশাসন। এসময় প্রায় ৮৫ কেজি মা ইলিশ উদ্বার করে স্থানীয় মাদ্রাসা ও এতিম খানায় বিতরন করা হয়।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) সকাল ৬টা থেকে দুপুর পর্যন্ত উপজেলার বাচামারা ইউনিয়নের যমুনা নদীতে অভিযান চালিয়ে ৫ জন জেলেকে আটক করে দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: ইমরুল হাসান।

আটককৃত প্রত্যেকজনকে ৫ হাজার টাকা করে জরিমানা করে ছেড়ে দেয়া হয় ও সকাল ৭টার সময় মা ইলিশ বিক্রির দায়ে দুই ব্যক্তিকে দশ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেন উপজেল সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ রবিন মিয়া। অভিযান চালিয়ে এসময় প্রায় ৩০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস করা হয়।

দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ইমরুল হাসান জানান, সকাল ৬টা থেকে দুপুর পর্যন্ত উপজেলার বাচামারা ও বাঘুটিয়া ইউনিয়নের পারুরিয়া পর্যন্ত যমুনা নদীতে অভিযান চালিয়ে পাঁচ জেলেকে আটক করা হয়। ভবিষ্যতে মা ইলিশ শিকার করবেনা মর্মে মুচলেকার মাধ্যমে প্রত্যেকজনকে পাঁচ হাজার টাকা করে জরিমানার মাধ্যমে ছেড়ে দেয়া হয়। এবং সকালে ইলিশ মাছ বিক্রি করার দায়ে দুই ব্যক্তিকে দশ দিন করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়ে।

এসময় অভিযানে প্রায় ৩০ হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস করা হয় ও প্রায় ৮৫ কেজি মা ইলিশ উদ্ধার করে স্থানীয় মাদ্রাসা ও এতিম খানায় বিতরণ করা হয়েছে। অভিযানে সহযোগীতা করেন উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ ফরিদ হোসেন ও দৌলতপুর থানা পুলিশ।