• আজ বুধবার, ২৩ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৮ ডিসেম্বর, ২০২১ ৷

পাকিস্তানে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে ২ পুলিশ নিহত

pakistan songghorso 2
❏ শনিবার, অক্টোবর ২৩, ২০২১ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- পাকিস্তানের লাহোরে নিষিদ্ধ ইসলামি দল তেহেরিক-লাব্বাইক পার্টির (টিএলপি) সমর্থকদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় দুই পুলিশ সদস্য নিহত হয়েছেন। এসময় বহু বিক্ষোভকারী এ ঘটনায় আহত হয়েছেন বলেও জানিয়েছেন পুলিশের এক মুখপাত্র ও প্রত্যক্ষদর্শী। খবর আল-জাজিরার ও এএফপির।

পাকিস্তান তেহরিক-ই-লাব্বাইক পার্টির হাজার হাজার কর্মী রাজধানী ইসলামাবাদের দিকে লং মার্চ শুরু করলে পুলিশের সঙ্গে শুক্রবার (২২ অক্টোবর) তাদের সংঘর্ষের ঘটনা ঘটে। দলের শীর্ষ নেতার মুক্তির দাবিতে এই কর্মসূচি পালন করছিল তারা।

টিএলপির প্রধান নেতা সাদ রিজভীকে মুক্ত করতে সরকারের ওপর চাপ সৃষ্টি করতেই এ বিক্ষোভ কর্মসূচি ও লং মার্চের আয়োজ করে দলটি। গত বছর সাদ রিজভীকে গ্রেফতার করে পাকিস্তান সরকার। সে সময় ফ্রান্সে মোহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্র প্রকাশের পর তিনি বিক্ষোভ কর্মসূচির আয়োজন করেছিলেন।

বিক্ষোভকারীদের লাহোর ছাড়তে বাধ্য করতে সরকার ঘটনাস্থলে পুলিশ ও আধা সামরিক বাহিনী মোতায়েন করে। এ সময় কর্তৃপক্ষ ওই এলাকায় মোবাইল সেবা ও রাস্তা বন্ধ করে দেয়। তবে পুলিশ যখন বিক্ষোভকারীদের মিছিল বন্ধ করে দেওয়ার চেষ্টা করে তখনই পরিস্থিতি খারাপ হয় বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের সময় আবাসিক এলাকার বাসিন্দারা বিপাকে পড়েছেন। ওই এলাকার স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়েছে। রাস্তা বন্ধ থাকায় নিজেদের বাসা-বাড়িতে যেতে পারছিলেন না অনেকেই।

সাদ রিজভীর দলের মুখপাত্র সাজিদ সাইফ সংঘর্ষ ছড়িয়ে পড়ার জন্য পুলিশকে দোষারোপ করেছেন। মিছিলে বাধা ও বল প্রয়োগ করায় শত শত মানুষ আহত হয়। টিয়ার গ্যাস নিক্ষেপের কারণে অনেকেরই শ্বাসকষ্ট দেখা দেয়।

পুলিশ সদস্যদের মৃত্যুর বিষয়ে লাহোর পুলিশের মুখপাত্র রানা আরিফ বলেন, সংঘর্ষে দুই পুলিশ কনস্টেবল নিহত হয়েছেন।

মাজহার হোসেন নামের একজন পুলিশ কর্মকর্তা জানান, আন্দোলনকারীদের সরাতে গেলে পুলিশকে লক্ষ্য করে পেট্রল বোমা ছোড়া হয়। এ ছাড়া পুলিশকে লাঠিপেটা করা হয় এবং পাথরও নিক্ষেপ করা হয়,

এদিকে টিএলপি বলছে, নেতাকে মুক্তি না দেওয়া পর্যন্ত তারা এই আন্দোলন চালিয়ে যাবে। পাকিস্তানের রাজধানী ইসলামাবাদেও আন্দোলনের হুমকি দিয়েছেন দলটি সমর্থকেরা।