• আজ সোমবার, ২১ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৬ ডিসেম্বর, ২০২১ ৷

‘বঙ্গবন্ধু হত্যাকারীদের দোসররা অনলাইনে দেশবিরোধী হিংসা-বিদ্বেষ ছড়াচ্ছে’

কপ-২৬
❏ বৃহস্পতিবার, নভেম্বর ৪, ২০২১ ফিচার

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ ব্রিটিশ পার্লামেন্টে নিজের দেয়া বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, বঙ্গবন্ধু হত্যাকারীদের দোসর ও ষড়যন্ত্রকারীরা আজও অনলাইনে দেশবিরোধী হিংসা-বিদ্বেষ ছড়াচ্ছে।

তিনি বলেন, বিচারহীনতার সংস্কৃতি থেকে বেরিয়ে এসে ন্যায় প্রতিষ্ঠায় বাংলাদেশ এখন দৃঢ় অবস্থানে।

স্কটল্যান্ডে জলবায়ু বিষয়ক শীর্ষ সম্মেলন কপ-২৬ এ অংশগ্রহণ শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন সরকারি সফরে লন্ডনে অবস্থান করছেন।

ওয়েস্টমিনিস্টারে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দেবার সময়ে লন্ডন শহরের সঙ্গে নিজের জীবনের স্মৃতিচারণ করে প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতাকে হত্যার পর ভিন্নখাতে গিয়েছিল বাংলাদেশ। তাদের দোসররা আজও দেশবিরোধী কুৎসা রটিয়ে চলেছে।

দুঃসহ সেসব স্মৃতি পেছনে ফেলে বাংলাদেশ এখন বহুদূর এগিয়ে গেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, অর্থনৈতিক ও সামাজিক প্রায় প্রতিটি সূচকে দেশ এখন উন্নয়নের রোল মডেল।

জলবায়ু সংকট মোকাবিলায় সীমাবদ্ধতা নিয়েও জনগণকে পাশে নিয়ে তা মোকাবিলার চেষ্টা করা হচ্ছে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

ছয় দিনের লন্ডন সফর শেষে ৯ নভেম্বর ইউনেস্কোর ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দিতে দ্বিপক্ষীয় সফরে ফ্রান্সের প্যারিস যাওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

বুধবার (৩ নভেম্বর) স্থানীয় সময় রাতে লন্ডনের ওয়েস্টমিনিস্টারে ব্রিটিশ এমপিদের উদ্দেশে দেওয়া ভাষণে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, সম্পদের সীমাবদ্ধতা সত্ত্বেও বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের ক্ষতি কাটিয়ে ওঠার চেষ্টা করে যাচ্ছে।

বুধবার লন্ডনে স্থানীয় সময় রাতে বৃটিশ পার্লামেন্ট ওয়েস্টিমিনিস্টারে পৌঁছালে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান বাংলাদেশি বংশদ্ভুত বৃটিশ এমপি রুশনারা আলী এবং লর্ড জিতেশ গাথিয়া। ছোট বোন শেখ রেহানাসহ প্রধানমন্ত্রীর সফরসঙ্গীরাও এ সময় উপস্থিত ছিলেন শেখ হাসিনার সঙ্গে।