• আজ বুধবার, ২৩ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৮ ডিসেম্বর, ২০২১ ৷

তিনঘণ্টারও বেশি সময় ধরে স্থায়ী হবে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ

শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ
❏ শুক্রবার, নভেম্বর ১২, ২০২১ বিজ্ঞান ও প্রযুক্তি, স্পট লাইট

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ শতাব্দীর দীর্ঘতম ও বছরের শেষ চন্দ্রগ্রহণ হবে আগামী ১৯ নভেম্বর (শুক্রবার)। তবে এটি পূর্ণগ্রাস নয়, আংশিক চন্দ্রগ্রহণ।

এ চন্দ্রগ্রহণ থাকবে সব মিলিয়ে ৩ ঘণ্টা ২৮ মিনিট ২৩ সেকেন্ড। মহাকাশ গবেষকদের মতে এটিই হতে চলেছে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ।

একবিংশ শতাব্দীতে পৃথিবী থেকে সব মিলিয়ে ২২৮টি চন্দ্রগ্রহণ দেখা যাবে। এর পরবর্তী চন্দ্রগ্রহণ হবে ২০২২ সালের ১৬ মে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার তথ্যানুযায়ী, ১৯ নভেম্বর বাংলাদেশ সময় দুপুর আড়াইটার দিকে এই আংশিক চন্দ্রগ্রহণ হবে। ওই সময় লালচে রং ধারণ করবে চাঁদ।গ্রহণ চলাকালীন চাঁদের ৯৭ শতাংশ লাল হয়ে থাকবে বলেই জানিয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা।

বাংলাদেশের প্রায় সব অঞ্চল থেকে ১৯ নভেম্বরের চন্দ্রগ্রহণ দেখা যাবে। আর রাজধানী ঢাকায় বিকেল ৫টা ১৩ মিনিট থেকে সন্ধ্যা ৬টা ৩ মিনিট পর্যন্ত এ চন্দ্রগ্রহণ দেখা যাবে।

উত্তর আমেরিকার দেশগুলো থেকে এবারের গ্রহণ সবচেয়ে ভালো দেখা যাবে। অস্ট্রেলিয়া, পূর্ব এশিয়া, উত্তর ইউরোপ এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলেও দেখা মিলবে এ চন্দ্রগ্রহণ। মার্কিন যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্য এবং মেক্সিকো থেকেও এ চন্দ্রগ্রহণ দেখা যাবে।

পূর্ণিমার দিনে যখন সূর্য ও চাঁদের মাঝে পৃথিবী চলে আসে অর্থাৎ সূর্য-পৃথিবী-চাঁদ যখন এক সরলরেখায় হয়ে যায়, তখন চন্দ্রগ্রহণ হয়। এক্ষেত্রে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের দেখা মেলে।

এছাড়া পৃথিবী ঘুরতে ঘুরতে সূর্য ও চাঁদের মাঝখানে চলে এলেও পুরোপুরি এক সরলরেখায় না থাকলে আংশিক চন্দ্রগ্রহণ হয়। এক্ষেত্রে চাঁদের একটা অংশ পৃথিবীর ছায়ায় ঢাকা পড়ে।