• আজ বুধবার, ১৬ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ১ ডিসেম্বর, ২০২১ ৷

সৌদিআরবে প্রবাসীদের নাগরিকত্ব দেওয়ার ঘোষণা

Saudi Arabia news
❏ শনিবার, নভেম্বর ১৩, ২০২১ আন্তর্জাতিক

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি :সৌদিআরবে উচ্চ-দক্ষ বিদেশী পেশাদার নাগরিকদের নাগরিকত্ব দেওয়ার জন্য যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছেI দক্ষতা এবং বিশেষ প্রতিভা আছে এমন ব্যক্তিদের বাছাই করে দেশের উচ্চাভিলাষী লক্ষ্য এবং উন্নয়নমূলক চাহিদা অর্জনে অবদান রাখতে পারে এমন ব্যক্তিদের নাগরিকত্ব প্রদান করা হবে।

সৌদিআরবের গণমাধ্যম সৌদি গেজেটের প্রতিবেদনের বরাত জানা যায় যে, এই ধরনের সীমিত সংখ্যক কর্মীদের নাগরিকত্ব প্রদান সম্পূর্ণরূপে জনস্বার্থের ভিত্তিতে মনোনয়নের মাধ্যমে হবে এবং আবেদন জমা দিতে হবে।

দুই পবিত্র মসজিদের রক্ষক বাদশাহ সালমান বিশেষ প্রতিভা, অন্যান্য দক্ষতা এবং বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পেশায় বিশেষ দক্ষতার সাথে নির্বাচিত প্রবাসীকে সৌদি নাগরিকত্ব দেওয়ার অনুমোদন দিয়েছেন।

গত বৃহস্পতিবার জারি করা একটি রাজকীয় ডিক্রি অনুযায়ী, আইনি, চিকিৎসা, বৈজ্ঞানিক, প্রযুক্তিগত, সাংস্কৃতিক এবং খেলাধুলার ক্ষেত্রে বিশেষায়িত ক্ষেত্রে কর্মরত কিছু উচ্চ-দক্ষ প্রবাসী পেশাদারদের নাগরিকত্ব দেওয়া হবে।

এটি এই পেশাজীবীদের দেশের উন্নয়নের অগ্রযাত্রায় জোরালোভাবে অবদান রাখতে এবং এর আয়ের উত্সকে বৈচিত্র্যময় করার উদ্যোগ এবং এর শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধিকে উত্সাহিত করতে সহায়তা করবে।অসাধারণ সৃজনশীলতা এবং প্রতিভা সহ পেশাদারদের আকৃষ্ট করতে, বিনিয়োগ করতে এবং ধরে রাখতে সক্ষম করে এমন একটি পরিবেশ তৈরি করতে সৌদি ভিশন ২০৩০ লক্ষ্য অর্জনে সহায়তা করতে এই মহান উদ্যোগের লক্ষ্য।

চিকিৎসা, শিল্প, শক্তি, কৃষি, ভূতত্ত্ব, মহাকাশ, বিমান চালনা, কৃত্রিম বুদ্ধিমত্তা, ইন্টারনেট অব থিংস এবং আকৃষ্ট করার জন্য প্রয়োজনীয় শৃঙ্খলার মতো গুরুত্বপূর্ণ খাতে শীর্ষ বিশ্ব-মানের পেশাদারদের আকৃষ্ট করার জন্য বিজ্ঞ নেতৃত্বের উচ্চাভিলাষী ড্রাইভ থেকে এই উদ্যোগটি উদ্ভূত হয়েছে।

জানা গেছে যে অল্প সংখ্যক বিদেশী নাগরিককে নাগরিকত্ব দেওয়া হবে এবং এটি স্থানীয় কর্মসংস্থান বাজারে অত্যন্ত দক্ষ সৌদি নাগরিকদের প্রতিযোগিতার উপর কোন বিরূপ প্রভাব ফেলবে না।এই পদক্ষেপটি জাতীয় দক্ষতার গুরুত্বকে মোটেও অবমূল্যায়ন করে না এবং এটি কেবলমাত্র একটি বিশ্বব্যাপী অনুশীলন যা সবচেয়ে উন্নত এবং উন্নত দেশগুলিতে অনুসরণ করা হচ্ছে।

এটি লক্ষণীয় যে শিল্পোন্নত এবং উন্নত দেশগুলি সহ বিশ্বের সমস্ত দেশ, যারা তাদের দৃষ্টিভঙ্গি এবং ব্যাপক উন্নয়ন কৌশল অর্জন করতে চায়, একটি নির্দিষ্ট নীতি অনুসারে প্রতিভা আকর্ষণের জন্য তাদের দরজা উন্মুক্ত করে, যার মাধ্যমে তারা অন্যান্য সৃজনশীল এবং উদ্ভাবনী বিদেশীদের আকর্ষণ করে। যারা দেশের শক্তিশালী প্রবৃদ্ধি এবং সর্বাত্মক উন্নয়নে অবদান রাখতে পারে।