• আজ রবিবার, ১৩ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ২৮ নভেম্বর, ২০২১ ৷

পাকিস্তানের বিপক্ষে নেই মুশফিক-লিটন-সৌম্য, দলে ​নতুন মুখ

sports fn3
❏ মঙ্গলবার, নভেম্বর ১৬, ২০২১ খেলা

স্পোর্টস আপডেট ডেস্ক- বিশ্বকাপে তুমুল ব্যর্থতার পর দলের মধ্যে একাধিক পরিবর্তন আসবে, এটা ছিল জানা কথা। বিশেষ করে তরুণদের প্রাধান্য দিয়ে টি-টোয়েন্টি স্কোয়াড গঠন করা হবে, তা ছিল অনুমেয়।

অবশেষে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ জাতীয় দলের নির্বাচকরা। ঘোষিত দলে বিশ্বকাপ দল থেকে বাদ পড়েছেন ছয় ক্রিকেটার, প্রথমবার জাতীয় দলে সুযোগ পেয়েছেন একাধিক ক্রিকেটার।

ঘোষিত দলে নেই অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম। বিশ্বকাপে থেকে ফিরে এসে তিনি টি-টোয়েন্টি সিরিজের জন্য বিশ্রাম চেয়েছিলেন। তার ইচ্ছের গুরুত্ব দিয়ে বিসিবি বিশ্রাম দিয়েছে। যদিও বিশ্বকাপে তার পারফরম্যান্স ছিল হতাশাজনক। ৮ ম্যাচে ২০.৫৭ গড়ে মুশফিকের রান ছিল ১৪৪। বিশ্বকাপের ব্যর্থতায় তাকে নিয়ে সমালোচনা হয়েছিল।

মুশফিকের মতো দুই ওপেনার লিটন দাস ও সৌম্য সরকারও পাকিস্তান সিরিজের টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়েছেন। বিশ্বকাপের মঞ্চে বাজে সব শট খেলে দ্রুত আউট হয়ে দলকে বিপদে ফেলেছিলেন এই দুই ব্যাটার। বিশ্বকাপ চলাকালেই দু’জনকে নিয়ে বিপুল সমালোচনা হচ্ছিল। ৮ ম্যাচে লিটনের রান ছিল ১৩৩। অন্যদিকে ৪ ম্যাচে সৌম্যর সংগ্রহ ২৭ রান। নিয়মিত ভাবে এই দুই ব্যাটারে আস্থা রাখা নির্বাচকরা এবার আর আস্থা রাখতে পারেননি।

এই তিনজনের বাইরে বিশ্বকাপ দল থেকে অনুমিত ভাবেই বাদ পড়েছেন দুই ক্রিকেটার। সাকিব আল হাসান ও মোহাম্মদ সাইফউদ্দিন ইনজুরিতে আগেভাগেই আরব আমিরাত ছেড়েছিলেন।

তবে দলে সুযোগ পেয়েছেন একাধিক ক্রিকেটার। যেখানে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী অধিনায়ক আকবর আলীর সঙ্গে চমকই বলতে হবে সাইফ হাসানকে। টেস্ট থেকে সরাসরি টি-টোয়েন্টি দলে ঢুকে পড়েছেন। ফিরেছেন নাজমুল হোসেন শান্ত, দীর্ঘদিন দলের সঙ্গে থাকা ইয়াসির আলীর রাব্বি সুযোগ পেয়েছেন, তার সঙ্গে প্রথমবার টি-টোয়েন্টি দলে অলরাউন্ডার শহিদুল ইসলামের জায়গা হয়েছে। বিশ্বকাপে স্ট্যান্ডবাই হিসেবে থাকা আমিনুল ইসলাম বিপ্লব এবার মূল দলে ফিরেছেন।

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি স্কোয়াড-
মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, ইয়াসির আলী রাব্বি, নাঈম শেখ, আফিফ হোসেন, কাজী নুরুল হাসান সোহান, শামীম হোসেন পাটোয়ারী, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, শেখ মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, নাসুম আহমেদ, শহিদুল ইসলাম ও আকবর আলী