🕓 সংবাদ শিরোনাম
  • আজ বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৯ ডিসেম্বর, ২০২১ ৷

তিস্তা চুক্তি বাস্তবায়ন জটিল প্রক্রিয়া : ভারতীয় হাইকমিশনার

doraisami m3
❏ মঙ্গলবার, নভেম্বর ১৬, ২০২১ জাতীয়, দেশের খবর, রংপুর

সাইফুল ইসলাম মুকুল, রংপুর- ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বলেছেন, তিস্তা চুক্তি বাস্তবায়ন জটিল প্রক্রিয়া। কেননা ভারতের জনগণের চাহিদা ও প্রত্যাশা এবং পানি প্রাপ্তি সাপেক্ষে তিস্তা চুক্তি বাস্তবায়নে ভারত সরকারের আপত্তি নেই।

মঙ্গলবার দুপুরে রংপুর সিটি করপোরেশনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফরে যে ১শ ৯টি লাইফ সাপোর্ট এ্যাম্বুলেন্স প্রদানের প্রতিশ্রুতি দেন তার অংশ হিসেবে ১টি এ্যাম্বুলেন্সের চাবি হস্তান্তর অনুষ্ঠানে এসব কথা বলেন।

এসময় তিনি বলেন, চোরাচালান ও মাদক পাচার বাংলাদেশ ও ভারতের বড় সমস্যা। মাদকের রুট হিসেবে দুদেশের উচ্চ পর্যায়ে তা বন্ধে কার্যকরী পদক্ষেপ গ্রহণের উপায় নিয়ে সমঝোতা হয়েছে। এসব কারণেই সীমান্তে হত্যাকান্ড ঘটে; তাতে দুদেশের মানুষের প্রাণহানী হয়, যা শুন্যে নামাতে কাজ করছে দুই সরকার।

দোরাইস্বামী বলেন, বাংলাদেশ ভারতের ভ্রাতৃত্ব ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক খুবই গভীর এবং বর্তমান সরকারের সময়ে তা আরো সম্প্রসারিত হচ্ছে। বাংলাদেশের শিক্ষা, স্বাস্থ্য ও যোগাযোগ অবকাঠমোসহ সকল ক্ষেত্রে সহযোগিতা অব্যহত রয়েছে।

তিনি বলেন, আবহাওয়া পরিবর্তনের কারণে বর্ষাকাল ছাড়াও অসময়ে ভারী বৃষ্টিপাত ও বন্যা হওয়ায় বাংলাদেশ ভারত যৌথ নদী কমিশনের আবহাওয়ার পূর্বাভাস ১৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত বাড়ানো প্রয়োজন। এজন্য বাংলাদেশের প্রস্তাবে ভারত সম্মত আছে।

এর আগে ভারতীয় হাই কমিশনার ও সহকারী হাইকমিশনার ভারত সরকারের সহায়তায় সড়ক উন্নয়নের কাজ পরিদর্শন এবং সিটি কাউন্সিলর ও কর্মকর্তাদের সাথে মত বিনিময় করেন।

রংপুর সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফার সভাপতিত্বে এই অনুষ্ঠানে ভারতের সহকারি হাই কমিশনার সঞ্জীব ভাট্টি, সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন মিয়া, প্যানেল মেয়র মাহমুদুর রহমান টিটুসহ কাউন্সিলর ও সুধিজন উপস্থিত ছিলেন।

পরে তিনি মাহিগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের নবনির্মিত ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন ও রংপুর চেম্বার আয়োজিত ব্যবসায়ীদের সাথে মতবিনিময় সভায় অংশ নেন।