• আজ রবিবার, ১৩ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ২৮ নভেম্বর, ২০২১ ৷

চিলির হারে বিশ্বকাপ নিশ্চিত আর্জেন্টিনার

messi n34
❏ বুধবার, নভেম্বর ১৭, ২০২১ খেলা

স্পোর্টস আপডেট ডেস্ক- দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিলের জন্য এটি ছিল নিয়মরক্ষার ম্যাচ। আগেই কাতার ২০২২ বিশ্বকাপের মূলপর্ব নিশ্চিত হয়ে যাওয়ায় চিরশত্রু আর্জেন্টিনার বিপক্ষে নির্ভার হয়ে নামে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

অন্যদিকে আর্জেন্টিনার জন্য ম্যাচটি ছিল বিশ্বকাপের মূল মঞ্চ নিশ্চিত করার সুযোগ। ব্রাজিলের সঙ্গে গোলশূন্য ড্র করলেও, চিলি ইকুয়েডরের কাছে হেরে যাওয়ায় পাঁচ ম্যাচ বাকি রেখেই দ্বিতীয় দল হিসেবে দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে বিশ্বকাপ নিশ্চিত করেছে আর্জেন্টিনা।

চিলিকে ২-০ গোলে হারিয়ে ইকুয়েডর উঠে এসেছে পয়েন্ট টেবিলের তিনে।

তবে হতাশ করেছে বিশ্ব ফুটবলের বড় দুই দলের লড়াই। সুপারক্লাসিকো দে লাস আমেরিকাস নামে খ্যাত ম্যাচে নিজেদের খোলস ছেড়ে বেরিয়ে আসতে পারেনি ব্রাজিল ও আর্জেন্টিনা। শেষ পর্যন্ত গোলশূন্য ড্র হয়েছে ম্যাচ।

ব্রাজিলের বিপক্ষে আর্জেন্টিনা নিজেদের ছন্দে ছিল না মোটেও। বলের দখলে এগিয়ে থাকলেও গোলের দেখা পাননি মেসিরা। তবে আলবিসেলেস্তে আক্রমণ এদিন বিবর্ণ থাকলেও রক্ষণ মোটেও পা হড়কায়নি। তাই তো ব্রাজিলকে রুখে দেওয়া সম্ভব হয়েছে দলের। মহামূল্য এক পয়েন্টও অর্জন করে ফেলেছে স্ক্যালোনির শিষ্যরা। এই একটা পয়েন্টই আর্জেন্টিনাকে তুলে দিয়েছে বিশ্বকাপে।

বর্তমানে ১৩ ম্যাচ শেষে আর্জেন্টিনার সংগ্রহ ২৯ পয়েন্ট। চার আর পাঁচে থাকা কলম্বিয়া ও পেরুর সংগ্রহ ১৭। দুটি দলই খেলেছে আর্জেন্টিনার চেয়ে একটি করে বেশি ম্যাচ। ফলে সবার বাকি আছে চারটি করে খেলা। কলম্বিয়া আর পেরুর পক্ষে নিজেদের বাকি চার ম্যাচেই জেতা সম্ভব নয়, আগামী ২৭ জানুয়ারি মুখোমুখি হবে দুই দল। সে ম্যাচে দুই দলেরই পয়েন্ট খোয়ানোর সম্ভাবনা আছে, অন্তত এক দলের তো নিশ্চিতই। তাদের কারো পক্ষেই ২৯ পয়েন্ট অর্জন সম্ভব নয়। সে কারণেই ব্রাজিলের বিপক্ষে এক পয়েন্ট নিয়ে বিশ্বকাপ নিশ্চিত হয়ে গেছে আর্জেন্টিনার।