🕓 সংবাদ শিরোনাম

শিশুকে ডায়াবিটিস থেকে দূরে রাখতে কী কী সতর্কতা অবলম্বন করবেনদক্ষিণ-পূর্ব এশিয়াকে তৈরি থাকার বার্তা দিল ”হু”বুড়িগঙ্গায় ’সাকার ফিশ’র দখলে, হুমকিতে দেশীয় মাছরোহিঙ্গা শরণার্থী শিবির থেকে ধারালো অস্ত্রসহ আটক-৫করতোয়ার তীরে নিথর পড়ে ছিলো মস্তকহীন নবজাতক!গাজীপুরে দুই শিশুকে ‘হত্যার’ পর ফ্যানে ঝুলে আত্মহত্যার চেষ্টা মা’য়ের!ঘূর্ণিঝড় জাওয়াদ: জাহাজ চলাচল বন্ধ; সহস্রাধিক পর্যটক আটকা সেন্টমার্টিনেআখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো নীলফামারীর তিনদিন ব্যাপী ইজতেমাবঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করতে মুক্তিযুদ্ধ মন্ত্রীর আহ্বানভোটে হেরে ক্ষোভ মেটাতে রাস্তায় বেড়া দিলেন প্রার্থী, ভোগান্তিতে পুরো গ্রাম!

  • আজ রবিবার, ২০ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৫ ডিসেম্বর, ২০২১ ৷

হত্যা মামলা: সাবেক উপজেলা চেয়ারম্যানসহ ৮ জনের আমৃত্যু কারাদণ্ড

atok n3
❏ বৃহস্পতিবার, নভেম্বর ১৮, ২০২১ দেশের খবর, ফিচার, রংপুর

সময়ের কণ্ঠস্বর, গাইবান্ধা- গাইবান্ধার পলাশবাড়ি উপজেলার আলোচিত কৃষক হাসান আলী (৪৫) হত্যা মামলার আট আসামিকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আদালত।

একই সঙ্গে প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা এবং অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। এছাড়া মামলার অপর আট আসামি নির্দোষ প্রমাণ হওয়ায় তাদের বেকসুর খালাস দিয়েছেন আদালত।

হত্যা মামলার দীর্ঘ ২২ বছর পর বৃহস্পতিবার (১৮ নভেম্বর) দুপুরে গাইবান্ধার সিনিয়র দায়রা জজ আদালতের বিচারক দিলীপ কুমার ভৌমিক এ রায়েোষণা করেন।

মামলার ১৬ আসামির মধ্যে আদালতে ১৩ জন আসামি উপস্থিতিত ছিলেন। রায় ঘোষণার পর আসামিরা আদালতের কাঠগড়ায় কান্নায় ভেঙে পড়েন।

নিহত হাসান আলী (৪০) পলাশবাড়ি উপজেলার আমবাড়ি গ্রামের মমিন উদ্দিনের ছেলে। হাসান আলী পেশায় একজন কৃষক ছিলেন।

বিষয়টি নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী সরকারি কৌঁসুলি (পিপি) ফারুক আহমেদ প্রিন্স।

দণ্ডপ্রাপ্ত আট আসামি হলেন, পলাশবাড়ি উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও জামাত নেতা মওলানা নজরুল ইসলাম লেবু, পলাশবাড়ি উপজেলা জাতীয়তাবাদী শ্রমিক দলের সাধারণ সম্পাদক শাহ জালাল সরকার তার ভাই আব্দুর রউফ, গোলাম মোস্তফা, শাহ আলম ও ভাগ্নে ফারুক মিয়া, মিজানুর রহমান ও গাওরা তালেব।

তাদের বাড়ি পলাশবাড়ি উপজেলার রামকৃষপুর, সুইগ্রাম, জামালপুর ও পীরগঞ্জের গাংদুয়ার হলদিয়া গ্রামে।

মামলার খালাস পাওয়া আসামিরা হলেন, রফিকুল, মুছা, আবু বক্কর, আব্দুর রহিম, শফিকুল ইসলাম, মালেক ও লুৎফর রহমান।

পাবলিক প্রসিকিউটর ফারুক আহম্মেদ প্রিন্স এই রায়ে সন্তোষ প্রকাশ করে বলেন, ১৯৯৯ সালে ২২ আগস্ট পলাশবাড়ীর আদর্শ কলেজের প্রিন্সিপাল আব্দুল মান্নানকে বেআইনি ভাবে অপসারণের কারণে আমাবাড়ী গ্রামের লোকজন অসন্তোষ প্রকাশ করে প্রতিবাদ করলে সুই গ্রামের জামাত বিএনপির লোকজন ক্ষিপ্ত হয়ে হাসান আলী নামের একজনকে নৃশংসভাবে হত্যা করে। দীর্ঘ ২২ বছর পর আজ এই মামলার রায় ঘোষণা করেন আদালত।