🕓 সংবাদ শিরোনাম

শিশুকে ডায়াবিটিস থেকে দূরে রাখতে কী কী সতর্কতা অবলম্বন করবেনদক্ষিণ-পূর্ব এশিয়াকে তৈরি থাকার বার্তা দিল ”হু”বুড়িগঙ্গায় ’সাকার ফিশ’র দখলে, হুমকিতে দেশীয় মাছরোহিঙ্গা শরণার্থী শিবির থেকে ধারালো অস্ত্রসহ আটক-৫করতোয়ার তীরে নিথর পড়ে ছিলো মস্তকহীন নবজাতক!গাজীপুরে দুই শিশুকে ‘হত্যার’ পর ফ্যানে ঝুলে আত্মহত্যার চেষ্টা মা’য়ের!ঘূর্ণিঝড় জাওয়াদ: জাহাজ চলাচল বন্ধ; সহস্রাধিক পর্যটক আটকা সেন্টমার্টিনেআখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো নীলফামারীর তিনদিন ব্যাপী ইজতেমাবঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করতে মুক্তিযুদ্ধ মন্ত্রীর আহ্বানভোটে হেরে ক্ষোভ মেটাতে রাস্তায় বেড়া দিলেন প্রার্থী, ভোগান্তিতে পুরো গ্রাম!

  • আজ রবিবার, ২০ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৫ ডিসেম্বর, ২০২১ ৷

সৌদিতে চালু হতে যাচ্ছে বিশ্বের বৃহত্তম ভাসমান শিল্প কমপ্লেক্স!

ভাসমান শিল্প কমপ্লেক্স
❏ বৃহস্পতিবার, নভেম্বর ১৮, ২০২১ আন্তর্জাতিক

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি : সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান মঙ্গলবার “নিয়ম“ এর শিল্প শহর চালু করার ঘোষণা দিয়েছেন, যা “অক্সাগন” নামে পরিচিত, যা বিশ্বের বৃহত্তম ভাসমান শিল্প কমপ্লেক্স চালু হতে চলেছে।

সৌদ গণমাধ্যম আরব নিউজের প্রতিবেদন সৃত্রে জানা যায় যে,অক্সাগন দ্য লাইনের একই দর্শন এবং নীতির পরিপূরক, যা জানুয়ারিতে ঘোষণা করা হয়েছিল এবং প্রকৃতির সাথে সামঞ্জস্য রেখে ব্যতিক্রমী বাসযোগ্যতা প্রদান করবে।

এটি সুয়েজ খালের কাছাকাছি লোহিত সাগরে এবং দ্য লাইনের দক্ষিণে অবস্থিত, এবং এটি দুবার বর্তমান বন্দরকে অন্তর্ভুক্ত করবে, এটি এখন অক্সাগনের অংশ।

বৈশ্বিক বাণিজ্যের প্রায় ১৩ শতাংশ লোহিত সাগরের মধ্য দিয়ে যায় এবং অক্সাগন অত্যাধুনিক সমন্বিত বন্দর এবং বিমানবন্দর সংযোগ সহ বিশ্বের সবচেয়ে প্রযুক্তিগতভাবে উন্নত লজিস্টিক হাবগুলির মধ্যে একটি হিসাবে অবস্থান করছে।

অক্সাগন নিয়মের জন্য বিশ্বের প্রথম সম্পূর্ণ সমন্বিত পোর্ট এবং সাপ্লাই চেইন ইকোসিস্টেম প্রতিষ্ঠা করবে। এতে বন্দর, লজিস্টিকস এবং রেল ডেলিভারি সুবিধা একীভূত করা হবে, নেট-শূন্য কার্বন নির্গমন সহ বিশ্ব-মানের উত্পাদনশীলতা স্তর সরবরাহ করবে, প্রযুক্তি গ্রহণ এবং পরিবেশগত স্থায়িত্বের ক্ষেত্রে বিশ্বব্যাপী মানদণ্ড স্থাপন করবে।নেট-জিরো সিটি ১০০ শতাংশ ক্লিন এনার্জি দ্বারা চালিত হবে।

সাতটি সেক্টর অক্সাগনের শিল্প বিকাশের কেন্দ্রবিন্দু হিসেবে গঠন করবে, উদ্ভাবন এবং নতুন প্রযুক্তি এই শিল্পগুলির জন্য একটি গুরুত্বপূর্ণ ভিত্তি তৈরি করবে।এই শিল্পগুলি হল টেকসই শক্তি,স্বায়ত্তশাসিত গতিশীলতা, জল উদ্ভাবন টেকসই খাদ্য উত্পাদন, স্বাস্থ্য এবং সুরক্ষা ,প্রযুক্তি এবং ডিজিটাল (টেলিযোগাযোগ, মহাকাশ প্রযুক্তি রোবোটিক্স ) এবং নির্মাণের আধুনিক পদ্ধতি I এ সমস্ত কাজ ১০০ পুনর্নবীকরণযোগ্য শক্তি দ্বারা চালিত হবে বলে বলা হয়েছে।

হাইড্রোজেন-চালিত গতিশীলতার মাধ্যমে টেকসই শিল্প চারপাশে গড়ে তোলা হবে, যাতায়াতের সময় কমিয়ে এবং ব্যতিক্রমী জীবনযাত্রা প্রদান নিশ্চিত করা হবে I