🕓 সংবাদ শিরোনাম

শিশুকে ডায়াবিটিস থেকে দূরে রাখতে কী কী সতর্কতা অবলম্বন করবেনদক্ষিণ-পূর্ব এশিয়াকে তৈরি থাকার বার্তা দিল ”হু”বুড়িগঙ্গায় ’সাকার ফিশ’র দখলে, হুমকিতে দেশীয় মাছরোহিঙ্গা শরণার্থী শিবির থেকে ধারালো অস্ত্রসহ আটক-৫করতোয়ার তীরে নিথর পড়ে ছিলো মস্তকহীন নবজাতক!গাজীপুরে দুই শিশুকে ‘হত্যার’ পর ফ্যানে ঝুলে আত্মহত্যার চেষ্টা মা’য়ের!ঘূর্ণিঝড় জাওয়াদ: জাহাজ চলাচল বন্ধ; সহস্রাধিক পর্যটক আটকা সেন্টমার্টিনেআখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো নীলফামারীর তিনদিন ব্যাপী ইজতেমাবঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করতে মুক্তিযুদ্ধ মন্ত্রীর আহ্বানভোটে হেরে ক্ষোভ মেটাতে রাস্তায় বেড়া দিলেন প্রার্থী, ভোগান্তিতে পুরো গ্রাম!

  • আজ রবিবার, ২০ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৫ ডিসেম্বর, ২০২১ ৷

খালেদাকে বিদেশে পাঠানোর আইনি সুযোগ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

kamal 234m
❏ রবিবার, নভেম্বর ২১, ২০২১ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- বিএনপিসহ ২০ দলের পাঁচ নেতা খালেদা জিয়াকে বিদেশে উন্নত চিকিৎসার জন্য পাঠানোর আবেদন করলেও আইনে এ ধরনের কোনো সুযোগ নেই বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

রোববার (২১ নভেম্বর) দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিক ৫টি দলের প্রধানের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ‘এরা ৫ দলের ৫ প্রতিনিধি, যারা বিএনপির ২০ দলের জোটের সদস্য তারা এসেছিলেন। তাদের আবেদন ছিল খালেদা জিয়া অসুস্থ, তিনি চিকিৎসা নিচ্ছেন, তিনি একদম জীবনের শেষ প্রান্তে এসেছেন, সুতরাং তাকে আরও উন্নত চিকিৎসা দেয়ার জন্য বিদেশে যাওয়ার সুযোগ করে দেয়া যায় কি না, প্রধানমন্ত্রীর কাছে সে আবেদন নিয়ে এসেছিলেন।

‘আমি বলেছি, এর আগেও খালেদা জিয়ার ছোট ভাই একটি আবেদন করেছিলেন সেটিও আমি আইন মন্ত্রণালয়ে মতামতের জন্য পাঠিয়েছিলাম। আইনমন্ত্রী যথাযথভাবে পার্লামেন্টে প্রশ্ন-উত্তরের সময় বিস্তারিত বলেছেন। আমি এটা বলার পরেও তারা বলছেন, এটা মানবিক কারণে দেয়া যায় কি না সে পত্র দিয়েছেন। এটা আমি যথাযথভাবে আবার যেখানে প্রয়োজন পাঠিয়ে প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়ে দেব।’

বিদেশ থেকে চিকিৎসক আনা যাবে বলে আইনমন্ত্রী যে মন্তব্য করেছেন সে বিষয়টি তাদের জানানো হয়েছে কি না জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এখন তো যেকোনো বিশেষজ্ঞ ডাক্তার এখানে আসতে পারেন। আমাদের হাসপাতালগুলো ওয়েল ইক্যুইপড। কাজেই বিদেশি ডাক্তার আসলে যে চিকিৎসা বিদেশে করা যায় সেটা এখানেও করতে পারেন।

‘জেনারেল ইব্রাহিম আমাকে বলেছেন, এটা কোনো উদাহরণ বা আইন নয়; এটা প্রধানমন্ত্রী যেভাবে ছুটে গিয়েছিলেন কোকোর ইন্তেকালের পর, আমি তাকে স্মরণ করিয়ে দিয়েছি। সে সময় কিন্তু খালেদা জিয়ার বাসভবনের গেটটিও খোলা হয়নি। এগুলো সবই তারা জানেন। তারপরও তারা এটা বলছেন। ওনারা বলেছেন অতীতে যা ঘটেছে সেগুলোকে ভুলে গিয়ে তিনি যেন উদাহরণ তৈরি করেন সেটা বলেছেন।’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এটার আইন অনুযায়ী কোনো স্কোপ নেই। প্রধানমন্ত্রী ইচ্ছা করলে করতে পারেন এটা ওনারা বলে গেছেন। কিন্তু আইনের ভাষায় বলতে গেলে, এটার কোনো স্কোপ নেই।’